1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
ব্যাংকের কাঁধে চড়ে স্বস্তির তৃতীয় দিন
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:২১ পিএম

ব্যাংকের কাঁধে চড়ে স্বস্তির তৃতীয় দিন

  • আপডেট সময় : মঙ্গলবার, ৩১ মে, ২০২২
dse cse poton

টানা তিন দিনের মতো সূচকের উর্ধমুখী ধারায় স্বস্তি ফিরেছে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের মধ্যে। বাজার নিয়ে উদ্বেগ অনেকটা কমে এসেছে। যদিও আগের দিনের বড় উত্থানের পর সোমবার লেনদেন শুরুর পর ঘণ্টাখানেক পর্যন্ত বাজার ছিল কিছুটা দিশাহীন। উর্ধমুখী ধারায় লেনদেন শুরু হয়েও আধা ঘন্টার মধ্যে তা আগের দিনের চেয়ে নিচে নেমে এসেছিল। কিন্তু ব্যাংকিং খাত অনেকটা ত্রাতার ভূমিকায় নেমে সূচককে টেনে নেওয়ার দায়িত্ব অনেকটা নিজের কাঁধে তুলে নেয়। আর তাতেই সবুজ অঞ্চলে গিয়ে থামে মূল্যসূচক।

অনেক দিন পর সোমবার (৩০ মে) পুঁজিবাজারে ব্যাংকিং খাতের শেয়ার বেশ আলো ছড়িয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ব্যাংকগুলোর মধ্যে ৯৭ শতাংশ ব্যাংকের শেয়ারের দাম বেড়েছে।

ডিএসইতে তালিকাভুক্ত ব্যাংকের সংখ্যা ৩৩ টি। এর মধ্যে ৩২টি ব্যাংকের শেয়ার কেনাবেচা হয়েছে আজ। রেকর্ড তারিখের কারণে একটি ব্যাংকের লেনদেন ছিল বন্ধ। লেনদেনে অংশ নেওয়া ব্যাংকগুলোর মধ্যে ৩১টির শেয়ারের দাম বেড়েছে। কমেছে ১টি ব্যাংকের শেয়ারের দাম। আর অবশিষ্ট ব্যাংকটির শেয়ারের দাম ছিল অপরিবর্তিত।

সোমবার ডিএসইতে যতগুলো কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে তারচেয়ে বেশি। এদিন এই এক্সচেঞ্জে ১৬৩টি কোম্পানির (৪২.২৩%) শেয়ারের দাম বেড়েছে। কমেছে ১৭৯টির (৪৭.৪৮%) দাম। বেশিরভাগ কোম্পানি শেয়ারের দর হারানো সত্ত্বেও সূচকে তার প্রতিফলন ঘটেনি ব্যাংকিং খাতে ইতিবাচক ধারার কারণে।

ব্যাংকের পরিশোধিত মূলধন তুলনামূলকভাবে অনেক বেশি হওয়ায় এর শেয়ারের দাম বাড়লে মূল্যসূচকের উপর প্রভাব পড়ে অনেক বেশি। সোমবারের সূচক বৃদ্ধিতে প্রধান কৃতিত্ব তাই ব্যাংকিং খাতের।

সোমবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৯ দশমিক ৩২ পয়েন্ট বেড়েছে। এর মধ্যে শুধু ৫টি ব্যাংকের অবদান ১৫ পয়েন্ট।

ডিএসইএক্স বৃদ্ধিতে অবদান রাখা শীর্ষ ১০টি কোম্পানির অর্ধেকই ছিল ব্যাংক। এর মধ্যে সবচেয়ে বেশী সূচক বেড়েছে আইএফআইসি ব্যাংকের কারণে, যার পরিমাণ ৪.২৪ পয়েন্ট। বাকী চার ব্যাংক হচ্ছে সাউথবাংলা এগ্রিকালচারাল ব্যাংক (২.৪২%), ব্যাংক এশিয়া (২.৪২%), এসআইবিএল (২.০৪%) ও ওয়ান ব্যাংক (১.৬৬%)।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Dse

টানা তিন কার্যদিবস পতন

  • ৩১ জানুয়ারী ২০২৩
  • মুনাফায় ফিরেছে রহিমা ফুড

  • ৩০ জানুয়ারী ২০২৩