1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
এসএমএসের মাধ্যমে বিনিয়োগকারীদের জন্য আরও ৮ সুবিধা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:৩৭ এএম

এসএমএসের মাধ্যমে বিনিয়োগকারীদের জন্য আরও ৮ সুবিধা

  • আপডেট সময় : মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯
BSEC

বিনিয়োগকারীরা লেনদেনের তথ্যের পাশাপাশি আরও ৮ ধরনের তথ্য বিনামূল্যে মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমে জানতে পারবেন। সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) প্রস্তাবের আলোকে এই সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার (১০ ডিসেম্বর) বিএসইসির ৭১০তম কমিশন সভায় এই অনুমোদন দেয়া হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

লেনদেনের তথ্যের পাশাপাশি বিনিয়োগকারীরা বিও হিসাব খোলা, বিও হিসাবে লিংক অ্যাকাউন্ট খোলা, বিনিয়োগকারীর নাম পরিবর্তন, ব্যাংক হিসাব পরিবর্তন, ব্যাংকের নাম পরিবর্তন, মোবাইল নম্বর পরিবর্তন, বিও হিসাব বন্ধ এবং মার্জিন বিও থেকে নন-মার্জিন বা নন-মার্জিন থেকে মার্জিন বিওতে রুপান্তরের তথ্য এসএমএসের মাধ্যমে জানতে পারবেন।

উল্লিখিত সেবাসমূহ খুব শীঘ্রই চালু হবে এবং বিনিয়োগকারীরা তা বিনামূল্যে পাবেন। এছাড়াও বিও হিসাবের সিকিউরিটিজ ডেবিট ও ক্রেডিট হওয়া সংক্রান্ত যে এসএমএস সার্ভিস বর্তমানে চালু আছে তাও অব্যাহত থাকবে।

এই নূতন এসএমএস সেবা চালু হলে বিও হিসাব সংক্রান্ত গুরুত্বপূর্ণ সকল বিষয়ে হিসাবধারীরা জানতে পারবেন। তবে উক্ত সেবা পাওয়ার জন্য বিও হিসাবে নিজের সঠিক মোবাইল নাম্বার দেয়া খুবই জরুরি। এমতাবস্থায়, সকল বিনিয়োগকারীদের বিও হিসাবের নিরাপত্তার স্বার্থে বিও হিসাবে সঠিক মোবাইল নাম্বার অন্তর্ভূক্ত করতে হবে।

যেহেতু বর্তমানে বহু কোম্পানি দেশের প্রচলিত পেনেন্ট সিস্টেম ব্যবহার করে নগদ লভ্যাংশ প্রেরণ করে থাকে, তাই সঠিক ব্যাংক হিসাব নম্বর বিও হিসাবে থাকা জরুরি। অন্যথায় বিনিয়োগকারীরা লভ্যাংশ পেতে ভোগান্তির শিকার হতে পারেন।

তাছাড়া বর্তমানে অনেক কোম্পানি ই-মেইলের মাধ্যমে বার্ষিক সাধারণ সভার নোটিশ ও বার্ষিক প্রতিবেদন প্রেরণ করে থাকে, তাই একই সাথে সম্মানিত বিনিয়োগকারীদের বিও হিসাবে সঠিক মোবাইল নম্বর, ব্যাংক হিসাব এবং ই-মেইল (যদি থাকে) সন্নিবেশিত করতে অনুরোধ জানান হবে।

শেয়ারবার্তা / হামিদ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ