1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
নগদ লভ্যাংশ দিয়ে বিপাকে রূপালী ব্যাংক
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৬:০৭ পিএম

নগদ লভ্যাংশ দিয়ে বিপাকে রূপালী ব্যাংক

  • আপডেট সময় : রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০২২
rupali-bank-limited

মূলধন ঘাটতিতে রয়েছে ব্যাংকটি। এরপরও বিনিয়োগকারীদের জন্য অনুমোদন করেছে নগদ লভ্যাংশ। আর তাই মূলধন ঘাটতিতে থাকা ব্যাংকটির নগদ লভ্যাংশ বাতিল করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালককে সতর্কও করা হয়েছে। এ ঘটনা ঘটেছে শেয়ারবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রমালিকানাধীন রূপালী ব্যাংকে। ঘোষিত লভ্যাংশ বাতিল করায় এখন বিপাকে পড়েছে ব্যাংকটি।

প্রাপ্ত তথ্যমতে, শেয়ারবাজারের এ ব্যাংকটি গত ডিসেম্বরে সমাপ্ত আর্থিক বছরের জন্য প্রথমে ২ শতাংশ বোনাস বা স্টক লভ্যাংশ ঘোষণা করে। কিন্তু পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তাতে আপত্তি তোলায় বার্ষিক সাধারণ সভায় (এজিএম) স্টক লভ্যাংশ পরিবর্তন করে নগদ লভ্যাংশে পরিণত করা হয়। এখন সেই নগদ লভ্যাংশ বাতিল করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ফলে লভ্যাংশ ঘোষণা নিয়ে এখন বিপাকে পড়েছে ব্যাংকটি। অথচ এজিএমে ২ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদনও করা হয়েছিল। এখন সেটি বাতিল হওয়ায় ব্যাংকটিকে নতুন করে আবার বিশেষ সাধারণ সভা বা ইজিএম করে লভ্যাংশ পাল্টাতে হবে। ১৯৮৬ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার পর রূপালী ব্যাংক এবারই প্রথম নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল

রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর বলেন, ‘আমরা কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্ত পেয়েছি। আবার সিদ্ধান্ত নতুন হবে।’

২০২১ হিসাব বছরের জন্য ২ শতাংশ স্টক লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পরিচালনা পর্ষদ। গত ৭ আগস্ট ব্যাংকটির এজিএম অনুষ্ঠিত হয়, সেখানে ২ শতাংশ স্টক লভ্যাংশের পরিবর্তে ২ শতাংশ নগদ লভ্যাংশ বিতরণের সিদ্ধান্ত হয়।

এজিএমে অনুমোদনের পর ব্যাংকটি কেন্দ্রীয় ব্যাংকের কাছে ২ শতাংশ নগদ লভ্যাংশ বিতরণের বিষয়ে অনুমোদন চায়। তবে কেন্দ্রীয় ব্যাংক তা বাতিল করে জানায়, মূলধনঘাটতিতে থাকায় নগদ লভ্যাংশ দেওয়ার সুযোগ নেয়। এ জন্য ব্যাংকটির এমডিকেও সতর্ক করা হয়।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ