1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
শেয়ারবাজারে দুই গ্রুপের একচ্ছত্র আধিপত্য
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১০:৫৪ এএম

শেয়ারবাজারে দুই গ্রুপের একচ্ছত্র আধিপত্য

  • আপডেট সময় : বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২

সাম্প্রতিক সময়ে শেয়ারবাজারের লেনদেনে দুই শীর্ষ গ্রুপের একচ্ছত্র প্রাধান্য দেখা যাচ্ছে। সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও (১৩ সেপ্টেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেনের নেতৃত্বে উঠে এসেছে এই দুই গ্রুপের শেয়ার। গ্রুপ দুটির শেয়ারে রয়েছে বিনিয়োগকারীদের বিশেষ ক্রেজ। ফলে শেয়ারবাজারের লেনদেনের একটি অংশই এই দুই গ্রুপের শেয়ারের উপর নির্ভরশীল হয়ে পড়েছে।

ডিএসই সূত্রে জানা যায়, শেয়ারবাজারে বর্তমানে বেক্সিমকো গ্রুপের তিনটি কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। যেগুলো হলো: বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা ও শাইনপুকুর সিরামিকস। মঙ্গলবার এই তিন কোম্পানির সম্মিলিত লেনদেনের পরিমাণ ছিল ২২০ কোটি টাকা।

কোম্পানি তিনটির মধ্যে বেক্সিমকো লিমিটেডের শেয়ার লেনদেন হযেছে ১৬২ কোটি টাকার। বেক্সিমকো ফার্মার হাতবদল হওয়া শেয়ারের বাজারমূল্য ছিল ১৬ কোটি টাকা। আর শাইনপুকুর সিরামিকসের লেনদেনের পরিমাণ ছিল ৪২ কোটি টাকা।

অন্যদিকে, ওরিয়ন গ্রুপের চারটি কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। কোম্পানিগুলো হলো: ওরিয়ন ফার্মা, ওরিয়ন ইনফিউশন, বিকন ফার্মা ও কোহিনূর কেমিক্যাল কোম্পানী। মঙ্গলবার এই চার কোম্পানির সম্মিলিত লেনদেনের পরিমাণ ছিল ১৬৯ কোটি টাকা।

কোম্পানি চারটির মধ্যে মধ্যে ওরিয়ন ফার্মার শেয়ার লেনদেন হয় ১২৩ কোটি টাকার। ওরিয়ন ইনফিউশন হাতবদল হওয়া শেয়ারের বাজারমূল্য ছিল ২৬ কোটি টাকা। কোহিনূর কেমিক্যাল কোম্পানির লেনদেনের পরিমাণ ছিল ১৪ কোটি টাকা। আর বিকন ফার্মার শেয়ারের লেনদেন ছিল ৫ কোটি ৩৪ লাখ টাকা।

ডিএসইতে মঙ্গলবার ৩৭৭টি কোম্পানির ২৫ কোটি ৯১ লাখ ৪৩ হাজার ৭৫২টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ছিল ১৪৮০ কোটি ৭ লাখ ৫০ হাজার ১১৫ টাকা।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Dse

টানা তিন কার্যদিবস পতন

  • ৩১ জানুয়ারী ২০২৩
  • মুনাফায় ফিরেছে রহিমা ফুড

  • ৩০ জানুয়ারী ২০২৩