1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
সি পার্ল বিচ রিসোর্টের শেয়ারদর বেড়েছে ১১৯%
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৯:৩৭ পিএম

সি পার্ল বিচ রিসোর্টের শেয়ারদর বেড়েছে ১১৯%

  • আপডেট সময় : রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২

পুঁজিবাজারে তালিকাভুক্ত ভ্রমণ ও অবকাশ খাতের কোম্পানি সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেডের শেয়ারদর সম্প্রতি অস্বাভাবিক হারে বাড়তে দেখা গিয়েছে। মাত্র ১৪ কার্যদিবসের ব্যবধানে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ১১৯ শতাংশের বেশি। এর মধ্যে গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে বেড়েছে প্রায় ২৫ শতাংশ, যার মাধ্যমে গত সপ্তাহে ডিএসইর শীর্ষ দরবৃদ্ধির ১০ প্রতিষ্ঠানের তালিকায় কোম্পানিটি দ্বিতীয় অবস্থানে রয়েছে। পাশাপাশি সম্প্রতি কোম্পানিটির শেয়ার লেনদেনও অস্বাভাবিক হারে বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গিয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গত ৪ সেপ্টেম্বরের পর থেকে ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর ঊর্ধ্বমুখী রয়েছে। অবশ্য এ নিয়ে ডিএসইর চিঠির জবাবে ৭ সেপ্টেম্বর কোম্পানিটি জানিয়েছে, সম্প্রতি শেয়ারদর বৃদ্ধি ও অস্বাভাবিক লেনদেনের পেছনে তাদের কাছে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই। এর পরও কোম্পানিটির শেয়ারদর বৃদ্ধির গতি শ্লথ হয়নি। ৪ সেপ্টেম্বর ৫৭ টাকা ১০ পয়সায় লেনদেন হওয়া শেয়ারটি বৃহস্পতিবার লেনদেন শেষে দাঁড়িয়েছে ১২৫ টাকা ২০ পয়সায়। আলোচ্য সময়ের ব্যবধানে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ৬৮ টাকা ১০ পয়সা বা ১১৯ দশমিক ২৬ শতাংশ। এদিকে ১৯ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ার সবচেয়ে বেশি লেনদেন হয়েছে। এদিন কোম্পানিটির মোট ২৫ লাখ ৫৭ হাজার ২৩৬টি শেয়ার লেনদেন হয়েছে। আর গত বৃহস্পতিবার এ লেনদেন ছিল ১৮ লাখ ৪১ হাজার ৬৯১টি।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭ পয়সা, আগের হিসাব বছরে যেখানে ইপিএস ছিল ১ টাকা ২০ পয়সা। অন্যদিকে তৃতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ৩৫ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৬০ পয়সা। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১১ টাকা ৫৪ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের জন্য ১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৬১ পয়সা, আগের হিসাব বছরে যেখানে শেয়ারপ্রতি লোকসান ছিল ৯ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ১০ টাকা ৬৩ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১০ টাকা ৬ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য উদ্যোক্তা-পরিচালক বাদে শুধু সাধারণ বিনিয়োগকারীদের জন্য ১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান ছিল ৯ পয়সা, যেখানে আগের হিসাব বছরে শেয়ারপ্রতি আয় হয়েছিল ৪১ পয়সা।

২০১৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত সি পার্ল বিচ রিসোর্টের অনুমোদিত মূলধন ২০০ কোটি, পরিশোধিত মূলধন ১২০ কোটি ৭৫ লাখ ও রিজার্ভে রয়েছে ৭ কোটি ৬১ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১২ কোটি ৭ লাখ ৫০ হাজার।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ

সূচক পতনে লেনদেন

  • ১ ডিসেম্বর ২০২২