1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
বড় শেয়ারে মুনাফা টেকিং: ব্যাপক পতনে পুঁজিবাজার
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:০০ এএম

বড় শেয়ারে মুনাফা টেকিং: ব্যাপক পতনে পুঁজিবাজার

  • আপডেট সময় : রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২

আজ রোববার, ২৫ সেপ্টেম্বর সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের ব্যাপক পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন ওরিয়ন ও বেক্সিমকো গ্রুপের শেয়ারের বড় ধরণের মুনাফা বের করে নেওয়া হয়েছে। যে কারণে এগুলোর শেয়ার দর কমে যাওয়ায় সামগ্রিক পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়েছে। তবে দৈনিক লেনদেনের পরিমান বেড়েছে। দিন শেষে আজ ২৫.১৩ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

জানা যায়, আজ ২৫ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৭৪ শতাংশ বা ৪৮.৮৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৫১৫.১৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৫.৭১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪২১.০১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩৫.৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৩২৯.৯১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৩ টির, কমেছে ১১৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬০ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৫.১৩ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ৩১ কোটি ৪০ লাখ ৫৭ হাজার ৩২৬টি শেয়ার ২ লাখ ৬২ হাজার ৩৩৭ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ১ হাজার ৮১০ কোটি ৫২ লাখ ৪৬ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২২ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৯ শতাংশ বা ১২.৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৫৬৪.০০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৩৬.৭২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯.১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৩৬৫.৬৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩১ টির, কমেছে ৭৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৬ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৩৪.৯৩ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ২৭ কোটি ১৭ লাখ ৬৮ হাজার ২৮৭টি শেয়ার ২ লাখ ৪১ হাজার ২৯৭ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ১ হাজার ৬৬৬ কোটি ১৩ লাখ ৬০ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১৪৪ কোটি ৩৮ লাখ ৮৬ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৮৩ শতাংশ বা ১৬১.৮৫ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৯ হাজার ১৮৩.০১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ৭৪ টির, কমেছে ৮৩ টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৩ টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১২৬ কোটি ১৪ লাখ ৭৬ হাজার ৬০৪ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিলো ৯৯ কোটি ৪৮ লাখ ৩০ হাজার ৯৯৪ টাকা।সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২৬ কোটি ৬৬ লাখ ৪৫ হাজার ৬১০ টাকা

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ