1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
গু‌টিক‌য়েক কোম্পা‌নি‌তে ভর ক‌রে চল‌ছে শেয়ারবাজার
শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ১২:৩৮ পিএম

গু‌টিক‌য়েক কোম্পা‌নি‌তে ভর ক‌রে চল‌ছে শেয়ারবাজার

  • আপডেট সময় : সোমবার, ৩ অক্টোবর, ২০২২

দে‌শের শেয়ারবাজার ক‌য়েক‌টি কোম্পা‌নির শেয়া‌রের উপর ভর ক‌রে চল‌ছে। কারণ ১৭১ টি কোম্পা‌নি বা ৪৫ শতাংশ কোম্পা‌নিই ফ্লোর প্রাই‌সে অবস্থান কর‌ছে। যার কার‌ণে এই কোম্পানিগুলো এখন শেয়ার লেন‌দেন হয় না বল‌লেই চ‌লে। বা‌কি কোম্পা‌নিগু‌লোর ম‌ধ্যে প্রতি‌দিন বে‌শিরভাগ কোম্পা‌নির শেয়ারদর কম‌তে দেখা যায়। বা‌কি ক‌য়েক‌টি কোম্পা‌নির শেয়া‌রের উপর ভর ক‌রেই ডিএসইর লেন‌দেন ও সূচক উঠা নামা হিসাব দেখা যায়।

আজ বাজা‌রের নতুন ক‌রে ১০ কোম্পা‌নির শেয়ারদর ফ্লো‌রে ফি‌রে‌ছে। আ‌গে থে‌কেই ফ্লো‌রে র‌য়ে‌ছে ১৬১টি কোম্পা‌নি। আ‌গের কোম্পা‌নিগু‌লো সহ আজ ফ্লোর প্রাই‌সে অবস্থান করা কোম্পা‌নির সংখ‌্যা দাঁড়ি‌য়ে‌ছে ১৭২ টি‌তে।

আরও পড়ুন:নাভানা ফার্মার আইপিও শেয়ার বরাদ্দ

বি‌নি‌য়োগকারীরা বল‌ছেন, যে বাজা‌রে ১৭২‌টি কোম্পা‌নির শেয়ারদর ফ্লো‌রে অবস্থান ক‌রে, সে বাজার কি‌সের উপর ভর ক‌রে চল‌ছে। আমরা দেখ‌তে পার‌ছি শেয়ারবাজার ক‌য়েক‌টি কোম্পা‌নির উপর ভর ক‌রে চল‌ছে।

আজ (০৩ অ‌ক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৩.২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ছয় হাজার ৫১৮.৩৪ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১.৪৬ এবং ডিএসই-৩০ সূচক ৭.৬৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪২২.০৮ পয়েন্টে এবং দুই হাজার ৩২৬.১৭ পয়েন্টে।

ডিএসইতে আজ এক হাজার ২৮৪ কোটি ৭৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২৪৮ কোটি ৬৭ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ৫৩৩ কোটি ৪০ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৪টির, শেয়ার দর কমেছে ১২২টির এবং ১৭৮টির শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

আরও পড়ুন:ফ্লোর প্রাইসের চৌহদ্দিতে দাঁড়িয়ে আছে তালিকাভুক্ত ১৯১ প্রতিষ্ঠান

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৭.৯৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ২১২.২৫ পয়েন্টে। সিএসইতে আজ ২৩৬টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৫টির দর বেড়েছে, কমেছে ৭১টির আর ১০০টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ২১ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Dse

টানা তিন কার্যদিবস পতন

  • ৩১ জানুয়ারী ২০২৩
  • মুনাফায় ফিরেছে রহিমা ফুড

  • ৩০ জানুয়ারী ২০২৩