1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
ব্যবসা সম্প্রসারণে জমি বেচবে ইন্দো-বাংলা ফার্মা
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৯:০৭ পিএম

ব্যবসা সম্প্রসারণে জমি বেচবে ইন্দো-বাংলা ফার্মা

  • আপডেট সময় : মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২
indo-bangla-pharma

ভবিষৎতে ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে বরিশালে অবস্থিত এক দশমিক ৫৯৫ একর জমি বিক্রির সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পরিচালনা পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটির বরিশালের রানিরহাট, বাকেরগঞ্জে অবস্থিত উল্লিখিত পরিমাণ জমি ২৭ লাখ টাকায় বিক্রি করবে। যার বুক ভ্যালু ২০ লাখ টাকা। আর উল্লিখিত জমি বিক্রির অর্থ দিয়ে ভবিষ্যৎ ব্যবসা সম্প্রসারণের জন্য গাজীপুরের কালিয়াকৈর ফুলবাড়িয়াতে জমি কিনবে কোম্পানিটি।

কোম্পানিটি ২০১৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘বি’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ১৫০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১১৬ কোটি ২০ লাখ ৫০ হাজার টাকা। কোম্পানিটির মোট ১১ কোটি ৬২ লাখ ৫ হাজার ১৭৮ শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৪০ দশমিক ৬৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক ১৯ দশমিক ৮৬ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে শূন্য দশমিক ০১ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে ৩৯ দশমিক ৪৯ শতাংশ শেয়ার রয়েছে। সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য-আয় অনুপাত ১৮ দশমিক ৪৭ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ২৫ দশমিক ৯৫।

৩০ জুন ২০২১ সমাপ্ত হিসাববছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের কোম্পানিটি ৪ শতাংশ নগদ ও ৩ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ১৮ পয়সা এবং ৩০ জুন তারিখে শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৪ টাকা ২৯ পয়সা।

এদিকে চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ, ২০২২) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ১২ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ১২ পয়সা। আর গত ৯ মাসে (জুলাই, ২০১৯- মার্চ, ২০২০) বা তিন প্রান্তিকে ইপিএস হয়েছে ৬৩ পয়সা, আগের বছর একই সময়ে ছিল ৭৯ পয়সা। এদিকে, ২০২২ সালের ৩১ মার্চে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস)

দাঁড়িয়েছে ১৪ টাকা ৭০ পয়সা। এছাড়া প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৫৭ পয়সা, যা আগের বছর একই সময় ৮৪ পয়সা ছিল।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ

সূচক পতনে লেনদেন

  • ১ ডিসেম্বর ২০২২