1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
গ্লোবাল ইসলামী ব্যাংকের আইপিও আবেদন শুরু ১৬ অক্টোবর
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৩:২৮ পিএম

গ্লোবাল ইসলামী ব্যাংকের আইপিও আবেদন শুরু ১৬ অক্টোবর

  • আপডেট সময় : মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২

Aপুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য সম্প্রতি অনুমোদান প্রাপ্ত ব্যাংক খাতের কোম্পানি গ্লোবাল ইসলামী ব্যাংক লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন শুরু হবে আগামী ১৬ অক্টোবর। চলবে ২০ অক্টোবর পর্যন্ত। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, গ্লোবাল ইসলামী ব্যাংক লিমিটেডের প্রতিটি ১০ টাকা ইস্যু মূল্যের ৪২ কোটি ৫০ লাখ সাধারণ শেয়ার প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ইস্যু করবে। আইপিওর মাধ্যমে কোম্পানিটি ৪২৫ কোটি টাকা পুঁজি উত্তোলন করে এসএমই, সরকারি সিকিউরিটিজ ও পুঁজিবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ এবং প্রাথমিক গণপ্রস্তাবের ব্যয় নির্বাহ করবে। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস লিমিটেড এবং প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড।

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, গ্লোবাল ইসলামী ব্যাংকের আবেদনের পরিপ্রেক্ষিতে ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক জাতীয় স্টিয়ারিং কমিটির নির্দেশনা অনুযায়ী, গ্লোবাল ইসলামী ব্যাংককে বিএসইসির (পাবলিক ইস্যু) রুলস, ২০১৫-এর ধারা ৬(১) হতে অব্যাহতি প্রদানপূর্বক প্রাথমিক গণপ্রস্তাবের ২৫ শতাংশ শেয়ার অভিবাসী কর্মীদের জন্য বরাদ্দ রেখে এবং অবশিষ্ট অংশের ৭৫ শতাংশ এনআরবি ব্যতীত সাধারণ বিনিয়োগকারীদের মাঝে এবং ২৫ শতাংশ যোগ্য বিনিয়োগকারীদের মাঝে বণ্টনের সিদ্ধান্ত ইতোমধ্যে গৃহীত হয়েছে। এছাড়া অভিবাসী কর্মীদের কর্তৃক ২৫ শতাংশ আইপিও শেয়ার সাবস্ক্রিপশন পরিপূর্ণ না হলে, আনসাবস্ক্রাইব অংশ অন্যান্য সাধারণ বিনিয়োগকারীদের মাঝে আনুপাতিক হারে বণ্টন করা হবে।

এদিকে কোম্পানিটির ৩০ সেপ্টেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুনঃমূল্যায়ন ছাড়া নেট সম্পদমূল্য ১৪ টাকা ৪২ পয়সা ও শেয়ারপ্রতি আয় ১ টাকা ৯১ পয়সা এবং বিগত পাঁচ বছরের ভারিত গড় হারে শেয়ারপ্রতি আয় ১ টাকা ৮ পয়সা।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ