1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
ডিএসই থেকে সরকারের রাজস্ব কমেছে
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৩৯ এএম

ডিএসই থেকে সরকারের রাজস্ব কমেছে

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২
Dse

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ২০২২ সালের সেপ্টেম্বর মাসে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৫ হাজার ৪৮০ কোটি ২৪ লাখ ৪১ হাজার ১১৯ টাকা। সেখান থেকে কর বাবদ সরকার মোট রাজস্ব পেয়েছে ৪০ কোটি ৭৮ লাখ ৪৭ হাজার ৭৭২ টাকা। যা ২০২১ সালের সেপ্টেম্বর মাসে ছিল ৫২ কোটি ৩৫ হাজার ৩২৭ টাকা। অর্থাৎ ডিএসই থেকে সরকার বছরের ব্যবধানে ১১ কোটি ২১ লাখ ৮৭ হাজার টাকা কম রাজস্ব পেয়েছে।

গত বছরের তুলনায় চলতি বছর লেনদেন কম হয়েছে, তাই সরকার পুঁজিবাজার থেকে রাজস্ব কম পেয়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

তবে চলতি বছরের আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বর মাসে রাজস্ব আয় বেড়েছে। আগস্ট মাসে ডিএসই থেকে সরকারের রাজস্ব আয় ছিল ৩২ কোটি ৮৬ লাখ ৮৫ হাজার ৮৫৯ টাকা। সে হিসেবে সেপ্টেম্বরে প্রায় ৮ কোটি টাকা রাজস্ব বেড়েছে।

আগস্ট মাসের ৩২ কোটি ৮৬ লাখ ৮৫ হাজার ৮৫৯ টাকার রাজস্ব আয়ের মধ্যে ব্রোকার হাউজের মাধ্যমে বিনিয়োগকারীদের লেনদেন থেকে সরকার রাজস্ব পেয়েছে ২৬ কোটি ১৫ লাখ ৯১ হাজার ৭৭১ টাকা। আর উদ্যোক্তা-পরিচালকদের লেনদেন থেকে সরকার রাজস্ব পেয়েছে ৬ কোটি ৭০ লাখ ৯৪ হাজারর ৮৮ টাকা।

ডিএসইর সূত্র জানায়, ২০২১ সালের সেপ্টেম্বর মাসে শেয়ার কেনা-বেচা বাবদ বিনিয়োগকারীদের কাছ থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ৪০ কোটি ৭০ লাখ ৫২ হাজার ৪৯৭ টাকা। আর উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনাব বেচা বাবদ রাজস্ব আয় হয়েছে ১২ কোটি ৯৮ লাখ ৮২ হাজার ৮৩০ টাকা। সব মিলে ডিএসই থেকে ৫২ কোটি ৩৫ হাজার ৩২৭ টাকা রাজস্ব আয় পেয়েছে সরকার।

তার বিপরীতে চলতি বছরের সেপ্টেম্বর মাসে মাত্র ৪০ কোটি ৭৮ লাখ ৪৭ হাজার ৭৭২ টাকার রাজস্ব পেয়েছে সরকার। এর মধ্যে সাধারণ বিনিযোগকারীদের লেনদেন থেকে কর বাবদ রাজস্ব পেয়েছে ৩৫ কোটি ৬৫ লাখ ৪৩ হাজার ১৬৬ টাকা। আর উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রির থেকে রাজস্ব পেয়েছে ৫ কোটি ১৩ লাখ ৪ হাজার ৬০৬ টাকা।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ