1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
এডিএন টেলিকমের শেয়ারদর বেড়েছে ২৫%
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৪৭ পিএম

এডিএন টেলিকমের শেয়ারদর বেড়েছে ২৫%

  • আপডেট সময় : শনিবার, ২২ অক্টোবর, ২০২২

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত আইটি খাতের কোম্পানি এডিএন টেলিকম লিমিটেড গত সপ্তাহে দর বৃদ্ধির তালিকায় শীর্ষে উঠে এসেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ২৫ দশমিক ৫৫ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, গত সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন গড় লেনদেন হয়েছে ১৯ কোটি ৬৮ লাখ ৮৬ হাজার ২০০ টাকার শেয়ার। সপ্তাহ শেষে মোট লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৯৮ কোটি ৪৪ লাখ ৩১ হাজার টাকা।

এদিকে সর্বশেষ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারদর ডিএসইতে ৭ দশমিক ৯৯ শতাংশ বা ৭ টাকা ২০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ৯৭ টাকা ৩০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল একই। দিনজুড়ে ২৩ লাখ ৪৪ হাজার ৯১টি শেয়ার মোট ২ হাজার ৫৮১ বার হাতবদল হয়, যার বাজারদর ২২ কোটি টাকা। দিনভর কোম্পানিটির শেয়ারদর সর্বনি¤œ ৮৭ টাকা ৫০ পয়সা থেকে সর্বোচ্চ ৯৮ টাকা ৪০ পয়সার মধ্যে ওঠানামা করে। এছাড়া গত এক বছরের মধ্যে কোম্পানিটির শেয়ারদর ৪৯ টাকা ৮০ পয়সা থেকে ৯৮ টাকা ৪০ পয়সায় লেনদেন হয়।

এদিকে ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৫৯ পয়সা। ৩০ জুন, ২০২২ তারিখে তাদের শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৭ টাকা ৫৬ পয়সা। আর আলোচিত সময়ে তাদের শেয়ারপ্রতি নগদ অর্থ প্রবাহ হয়েছে ৩ টাকা ২৮ পয়সা। ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য আগামী ৭ ডিসেম্বর বেলা ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে বার্ষিক সাধারণ সভার আহ্বান জানিয়েছে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট ছিল গত ১৩ অক্টোবর। এর আগে ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে ইপিএস হয়েছে দুই টাকা ৫৭ পয়সা এবং ৩০ জুন, ২০২১ তারিখে শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) ছিল ২৫ টাকা ৯৭ পয়সা। আর ওই সময় শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে দুই টাকা ১০ পয়সা। এর আগের বছর বা ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে কোম্পানিটি ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। ২০১৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে লেনদেন হচ্ছে কোম্পানিটির শেয়ার। ২০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৬৪ কোটি ৬৫ লাখ ২০ হাজার টাকা। কোম্পানির রিজার্ভে রয়েছে ৬১ কোটি ৮৬ লাখ টাকা। তাদের মোট ছয় কোটি ৪৬ লাখ ৫১ হাজার ৬৬৬ শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা বা পরিচালকদের কাছে ৫১ দশমিক ৫৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক ২০ দশমিক ২৮ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীর কাছে এক দশমিক ৯৯ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে বাকি ২৬ দশমিক ১৭ শতাংশ শেয়ার রয়েছে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Dse

টানা তিন কার্যদিবস পতন

  • ৩১ জানুয়ারী ২০২৩
  • মুনাফায় ফিরেছে রহিমা ফুড

  • ৩০ জানুয়ারী ২০২৩