1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
ইউনিয়ন-গ্লোবালে বিনিয়োগকারীরা হারিয়েছে ৭২ কোটি টাকা, পাইপলাইনে মিডল্যান্ড ব্যাংক
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:০০ পিএম

ইউনিয়ন-গ্লোবালে বিনিয়োগকারীরা হারিয়েছে ৭২ কোটি টাকা, পাইপলাইনে মিডল্যান্ড ব্যাংক

  • আপডেট সময় : বুধবার, ৩০ নভেম্বর, ২০২২

বিনিয়োগকারীদের অনাগ্রহ সত্ত্বেও ব্যাংকের প্রাথমিক গণপ্রস্তাবে অগ্রাধিকার দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। প্রয়োজনে পাবলিক ইস্যু রুলসের বিভিন্ন বাধ্যবাধকতাসহ অন্যান্য ক্ষেত্রে ছাড় বা অব্যাহতি দিয়ে ব্যাংকের দ্রুত আইপিও দেয়। অথচ ব্যাংকের শেয়ারে বিনিয়োগকারীদের আগ্রহ নেই। যাতে অধ্যাপক শিবলী কমিশনের সর্বশেষ দেওয়া ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংকের শেয়ারে এখন ক্রেতা থাকে না এবং অভিহিত মূল্যের নিচে চলে এসেছে। এই অবস্থার মধ্যেই মিডল্যান্ড ব্যাংক শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের প্রক্রিয়ায় রয়েছে।

বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার শুরু থেকেই শিল্পায়নে অর্থায়নে ঋণের পরিবর্তে ইক্যুইটি হিসেবে শেয়ারবাজারের গুরুত্বারোপ করে আসছে। যা বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠক করছে। কিন্তু সেই কমিশনই শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহে ব্যাংক-বীমাকে প্রাথমিক গণপ্রস্তাবের অনুমোদন অগ্রাধিকার দিয়ে আসছে। যেসব অর্থ ঘুরেফিরে ঋণ হিসেবেই শিল্পায়নে যাচ্ছে।

বর্তমান কমিশনের অনুমোদনের মাধ্যমে ব্যাংকিং খাতের সর্বশেষ চট্টগ্রামের একটি বিতর্কিত পরিবারের নিয়ন্ত্রণাধীন গ্লোবাল ইসলামী ব্যাংক শেয়ারবাজার থেকে ৪২ কোটি ৫০ লাখ সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে ৪২৫ কোটি টাকা উত্তোলন করে। যে ব্যাংকটির শেয়ার লেনদেনের প্রথম দিনেই অভিহিত মূল্যের নিচে বা ১০% কমে ৯ টাকায় লেনদেন হওয়ার রেকর্ড গড়েছে। যে শেয়ারটিতে এই দরে এখন ক্রেতা পাওয়া যাচ্ছে না।

আরও পড়ুন…….
শিল্পায়নে শেয়ারবাজারের গুরুত্বারোপ করা বিএসইসির আইপিওতে ব্যাংক-বীমার অগ্রাধিকার

অন্যদিকে চলতি বছরেই লেনদেন শুরু হওয়া ইউনিয়ন ব্যাংকের শেয়ারও অভিহিত মূল্যের নিচে রয়েছে। তবে ফ্লোর প্রাইসের কারনে ৯.৩০ টাকায় আটকে আছে। যে দরে কোন ক্রেতা পাওয়া যায় না। এই ব্যাংকটিকে কমিশন ৪২৮ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দিয়েছিল।

ব্যাংক দুটিকে ৮৫৩ কোটি টাকার মতো বিশাল আকারের আইপিও কমিশন দিলেও বিনিয়োগকারীরা হতাশ। এরইমধ্যে বিনিয়োগকারীদের গ্লোবাল ব্যাংকে ৪২ কোটি ৫০ লাখ টাকা ও ইউনিয়ন ব্যাংকে ২৯ কোটি ৯৬ লাখ টাকা নাই হয়ে গেছে। এই দুই ব্যাংকে শেয়ারবাজারের বিনিয়োগকারীরা হারিয়ে ফেলেছে ৭২ কোটি ৪৬ লাখ টাকা।

ব্যাংকের এই দুরবস্থার মধ্যেই বর্তমান কমিশনের আইপিও অনুমোদন দেওয়া আরেকটি মিডল্যান্ড ব্যাংক অর্থ উত্তোলনের অপেক্ষায় রয়েছে। ব্যাংকটিকে প্রতিটি ১০ টাকা মূল্যে ৭ কোটি শেয়ার ইস্যু করে শেয়ারবাজার থেকে ৭০ কোটি টাকা উত্তোলন করার অনুমোদন দেওয়া হয়েছে। যা উত্তোলনে আইপিও আবেদনের অনুমোদন পাওয়ার অপেক্ষায় রয়েছে। তবে বাজার মন্দার কারনে বিতর্ক এড়াতে ওই অনুমোদন দিতে কমিশন বিলম্ব করছে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ