1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
বিপাকে পড়েছেন শীর্ষ ৫ কোম্পানির বিনিয়োগকারীরা
শনিবার, ১১ মে ২০২৪, ০৯:০১ এএম

বিপাকে পড়েছেন শীর্ষ ৫ কোম্পানির বিনিয়োগকারীরা

  • আপডেট সময় : শনিবার, ৩ ডিসেম্বর, ২০২২

বিদায়ী সপ্তাহে (২৭ নভেম্বর-০১ ডিসেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শীর্ষ লেনদেনের ১০ কোম্পানি হলো- জেনেক্স ইনফোসিস, বসুন্ধরা পেপার, আমরা নেটওয়ার্ক, চার্টার্ড লাইফ ইন্সুরেন্স, ওরিয়ন ফার্মা, নাভানা ফার্মা, সী পার্ল হোটেল, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ইস্টার্ন হাউজিং এবং ইন্ট্রাকো সিএনজি।

লেনদেনের শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে ৫ কোম্পানির বিনিয়োগকারীরা স্বস্তিতে থাকলেও ৫ কোম্পানির বিনিয়োগকারীদের মন বেজায় খারাপ। কারণ ৫ কোম্পানির শেয়ারদর কমেছে। কোম্পানিগুলো হলো- জেনেক্স ইনফোসিস, বসুন্ধরা পেপার, নাভানা ফার্মা, ইস্টার্ন হাউজিং এবং ইন্ট্রাকো সিএনজি।

অভিজ্ঞ বিনিয়োগকারীদের অভিমত, ৯০ শতাংশের বেশি শেয়ার ফ্লোর প্রাইসে পড়ে থাকায় এবং ছোট-বড় সব শ্রেণি বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপে কোম্পানিগুলোর দর কমেছে। চলতি সপ্তাহে বড় বিনিয়োগকারীদের বিক্রির চাপ অব্যাহত থাকলে কোম্পানিগুলোর শেয়ারের দর আরও কমতে পারে। আর যদি বিনিয়োগকারীরা কেনার মেজাজে ফিরে আসেন, তাহলে কোম্পানিগুলোর শেয়ারদর বাড়তে পারে পারে।

কোম্পানিগুলোর মধ্যে লেনদেনে শীর্ষস্থান দখল করেছে জেনেক্স ইনফোসিস। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ৩৭ লাখ ৫৮ হাজার ৫১৭টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১২৯ কোটি ২৪ লাখ ১৯ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৬.৩৮ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৯৭ টাকা ৯০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৯১ টাকা ২০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৬ টাকা ৭০ পয়সা বা ৬.৮৪ শতাংশ।

লেনদেন তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে বসুন্ধরা পেপার। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ৩৬ লাখ ৬১ হাজার ১৩৪টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১১০ কোটি ৫৮ লাখ ৩৩ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৫.৪৬ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৯০ টাকা ১০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৮২ টাকা ১০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৮ টাকা বা ৮.৮৮ শতাংশ।

লেনদেন তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে নাভানা ফার্মা। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৭০ লাখ ৭৭ হাজার ৪৮৫টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৬৪ কোটি ৮৫ লাখ ৪৬ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৩.২০ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৯০ টাকা ৯০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৮৯ টাকা ৩০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১ টাকা ৬০ পয়সা বা ১.৭৬ শতাংশ।

তালিকার নবম স্থানে রয়েছে ইস্টার্ন হাউজিং। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৬২ লাখ ২০ হাজার ৯০১টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৫০ কোটি ৫৪ লাখ ৮০ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.৫০ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৮৩ টাকা ৭০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৮২ টাকা ২০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১ টাকা ৫০ পয়সা বা ১.৭৯ শতাংশ।

ইন্ট্রাকো সিএনজি লেনদেন তালিকার দশম স্থানে উঠে এসেছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ৭ লাখ ৬১ হাজার ৪১৫টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৪৫ কোটি ৮১ লাখ ৫ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.২৬ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৪২ টাকা ৯০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৪২পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৯০ পয়সা বা ২.১০ শতাংশ।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ