1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
বিচ হ্যাচারির পর্ষদকে ডেকেছে বিএসইসি
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৫৯ পিএম

বিচ হ্যাচারির পর্ষদকে ডেকেছে বিএসইসি

  • আপডেট সময় : বুধবার, ১৪ ডিসেম্বর, ২০২২
Beach-Hatchery-Ltd

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিচ হ্যাচারি লিমিটেডের সার্বিক পরিস্থিতি তলব করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এজন্য খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানিটির পরিচালনা পর্ষদ, ব্যবস্থাপনা পরিচালককে ডেকেছে বিএসইসি।

সম্প্রতি বিচ হ্যাচারির ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে। একই সঙ্গে বিষয়টি কোম্পানির পরিচালনা পর্ষদ ও সংশ্লিষ্ট সকলকে অবহিত করা হয়েছে।

বিএসইসির চিঠিতে বলা হয়েছে, বিচ হ্যাচারি লিমিটেডের পরিচালনা পর্ষদসহ ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে বুধবার (১৪ ডিসেম্বর) সকাল সাড়ে ১১ টায় সিকিউরিটিজ কমিশন ভবনে একটি বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে উপস্থিত থাকার জন্য নির্দেশ দেওয়া হলো। ওই বৈঠকে সভাপতিত্ব করবেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

কোম্পানিটি টানা সাত বছর পর মুনাফা বাড়ায় ২০২১-২২ হিসাব বছরে সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য দেড় শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এর আগে কোম্পানিটি সাধারণ শেয়ারহোল্ডারদের ২০১৪ সালে ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়ে ছিল।

৩০ জুন সমাপ্ত বছরের কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.২২ টাকা। সেখান থেকে সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য দেড় শতাংশ নগদ অর্থাৎ ১৫ পয়সা করে লভ্যাংশ দেবে। অর্থাৎ কোম্পানিটির দুই কোটি ৬৯ লাখ ২২ হাজার ৮৩৬ টি শেয়ারের বিপরীতে ৪০ লাখ ৩৮ হাজার ৪২৫ টাকা দেবে। গত হিসাব বছরে কোম্পানির করপরবর্তী মুনাফা হয়েছে ৯১ লাখ ৮ হাজার ২২৪ টাকা। বাকি টাকা কোম্পানির রিজার্ভে রাখা হবে।

এর আগের বছর ২০২১ সালে কোম্পানির শেয়ারপ্রতি লোকসান হয়ে ছিল ০.২২ টাকা। অর্থাৎ ৯১ লাখ ৮ হাজার ২২৪ টাকা লোকসান ছিল। সেই লোকসান কাটিয়ে কোম্পানিটি মুনাফায় ফিরেছে।

সবমিলিয়ে কোম্পানিটি ২০১৪ সালের পর এই প্রথম শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দিল। ২০১৪ সালে শেয়ারহোল্ডার ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল। তারপর থেকে কোম্পানিটি লোকসান দেখিয়ে আসছে। ২০০২ সালে তালিকাভুক্ত কোম্পানিটি ২০০৮ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত টানা সাত বছর যথাক্রমে, ১০, ১২, ১৫, ১০, ১০, ১৫ এবং ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছে। তবে নগদ লভ্যাংশ দিয়েছে এই প্রথম।

বি ক্যাটাগরির কোম্পানিটির পরিশোধিত মূলধন ৪১ কোটি ৪০ লাখ টাকা। সে হিসেবে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৪ কোটি ১৪ লাখ ১ হাজার ২১টি। এর মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে ৩৪.৯৭ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ১৪.১৩ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৫০.৯০ শতাংশ শেয়ার রয়েছে। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বিচ হ্যাচারির শেয়ার সর্বশেষ ৪১.৭০ টাকায় লেনদেন হয়েছে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Dse

টানা তিন কার্যদিবস পতন

  • ৩১ জানুয়ারী ২০২৩
  • মুনাফায় ফিরেছে রহিমা ফুড

  • ৩০ জানুয়ারী ২০২৩