1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
ভয়াবহ সংকটে সেন্ট্রাল ফার্মা
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১০:৪৫ এএম

ভয়াবহ সংকটে সেন্ট্রাল ফার্মা

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০২২

শেয়ারবাজারে তালিকাভুক্তির মাত্র ৯ বছরের মধ্যে কয়েক বছর ধরে অন্ধকারে নিমজ্জিত রয়েছে সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস। এরইমধ্যে নগদ অর্থের ভয়াবহ সংকটসহ নানা ইস্যুতে ভবিষ্যতে ব্যবসা টিকিয়ে রাখাই দায় হয়ে দাঁড়িয়েছে।

অথচ ২০১৩ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া সেন্ট্রাল ফার্মার মুনাফা বাড়ানোর জন্য বিনিয়োগকারীদের থেকে ১৪ কোটি টাকা সংগ্রহ করা হয়। ওই সময় কোম্পানিটির ২০১১-১২ অর্থবছরে শেয়ারপ্রতি মুনাফা হয়েছিল ১.২১ টাকা।

ঋণ পরিশোধের মাধ্যমে ওই মুনাফাকে বাড়ানোর জন্য সেন্ট্রাল ফার্মাকে শেয়ারবাজারে আনা হলেও এখন লোকসান গুণে। কোম্পানিটি ২০১৯-২০ অর্থবছর থেকে লোকসানে রয়েছে।

নিরীক্ষক জানিয়েছেন, কোম্পানিটির ২০২২ সালের ৩০ জুন পূঞ্জীভূত লোকসানের পরিমাণ দাঁড়িয়েছে ৯৯ কোটি ৯০ লাখ টাকা। যে কোম্পানিটি ঋণের কিস্তি পরিশোধে ব্যর্থ হয়েছে। এতে করে ২৬ কোটি ৮৫ লাখ টাকার ঋণ খেলাপি হয়ে গেছে। যে কোম্পানি কর্তৃপক্ষ ঋণ পরিশোধে কোন অর্থের যোগান করতে পারেনি।

নগদ অর্থের দুরবস্থায় থাকা সেন্ট্রাল ফার্মার ব্যবসা পরিচালনায় বা অপারেটিং নগদ প্রবাহ ঋণাত্মক হয়েছে। অর্থাৎ বিক্রি থেকে প্রাপ্ত আয়ের থেকে কাচাঁমাল কেনা ও মজুরিবাবদ বেশি অর্থ প্রদান করতে হয়েছে।

কোম্পানিটির এই দুরবস্থা ভবিষ্যতে ব্যবসা পরিচালনা বা টিকিয়ে রাখার সক্ষমতা নিয়ে খুবই শঙ্কা তৈরী করেছে বলে জানিয়েছেন নিরীক্ষক।

উল্লেখ্য, আইপিও পূর্ব ৪৮ কোটি টাকার সেন্ট্রাল ফার্মার শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের পরেও নিয়মিত বোনাস শেয়ার প্রদানের মাধ্যমে পরিশোধিত মূলধনের পরিমাণ ১১৯ কোটি ৮০ লাখ টাকায় নেওয়া হয়েছে। এরমধ্যে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত) বিনিয়োগকারীদদের মালিকানা ৭৪.১১ শতাংশ। কোম্পানিটির বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) লেনদেন শেষে শেয়ার দর দাঁড়িয়েছে ১২ টাকায়।

*কোম্পানিটির বিভিন্ন অনিয়ম নিয়ে আগামি পর্বে থাকছে বিস্তারিত সংবাদ।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Dse

টানা তিন কার্যদিবস পতন

  • ৩১ জানুয়ারী ২০২৩
  • মুনাফায় ফিরেছে রহিমা ফুড

  • ৩০ জানুয়ারী ২০২৩