1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
এক বছরে শেয়ারবাজার ছেড়েছেন পৌনে দুই লাখ বিওধারী
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১০:০২ এএম

এক বছরে শেয়ারবাজার ছেড়েছেন পৌনে দুই লাখ বিওধারী

  • আপডেট সময় : সোমবার, ২ জানুয়ারী, ২০২৩

বিদায়ী বছর পতনের মধ্যে অতিবাহিত হয়েছে দেশের শেয়ারবাজার। বছরটিতে শেয়ারবাজারের সব সূচকই কমেছে। পতনের কারণে শেয়ারবাজারের প্রতি আগ্রহ হারিয়েছে বিনিয়োগকারীরা। এ কারণে বছরটিতে শেয়ারবাজার থেকে পৌনে দুই লাখ বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব বন্ধ করে শেয়ারবাজার ছেড়েছেন বিনিয়োগকারীরা। সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ২০২১ সালের শেষ কার্যদিবস শেয়ারবাজারে বিও হিসাব ছিল ২০ লাখ ৩৪ হাজার ৩৯৯টি। আর বিদায়ী বছরে অর্থাৎ ২০২২ সালের শেষ কার্যদিবস বিও হিসাব দাঁড়ায় ১৮ লাখ ৬১ হাজার ৩০১টিতে। অর্থাৎ বছরের ব্যবধানে এক লাখ ৭০ হাজার ০৯৮টি বিও হিসাব বন্ধ করেছে বিনিয়োগকারীরা।

২০২১ সালের শেষ কার্যদিবস পুরুষদের বিও হিসাব ছিল ১৫ লাখ ১১ হাজার ৭৩৪টি। ২০২২ সালের শেষ কার্যদিবস পুরুষদের বিও হিসাব দাঁড়ায় ১৩ লাখ ৮৯ হাজার ৮৯০টিতে। অর্থাৎ বছরের ব্যবধানে শেয়ারবাজার থেকে ১ লাখ ২১ হাজার ৮৪৪ পুরুষ বিওধারী তাদের হিসাব বন্ধ করেছে। ২০২২ সালের শেষ কার্যদিবস নারীদের বিও হিসাব দাঁড়ায় ৪ লাখ ৫৫ হাজার ০২৪টিতে। ২০২১ সালের শেষ কার্যদিবস নারীদের বিও হিসাব ছিল ৫ লাখ ০৭ হাজার ৩১৫টিতে। অর্থাৎ বছরের ব্যবধানে শেয়ারবাজার থেকে ৫২ হাজার ২৯১ নারী বিওধারী তাদের হিসাব বন্ধ করে শেয়ারবাজার থেকে বের হয়েছেন।

২০২১ সালের শেষ কার্যদিবস কোম্পানি বিও হিসাব ছিল ১৫ হাজার ৩৫০টি। আর ২০২২ সালের শেষ কার্যদিবস কোম্পানি বিও হিসাব দাঁড়ায় ১৬ হাজার ৩৮৭টিতে। অর্থাৎ বছরের ব্যবধানে কোম্পানি বিও হিসাব এক হাজার ৩৭টি বেড়েছে।

বিদায়ী বছর অর্থাৎ ২০২২ সালের শেষ কার্যদিবস দেশে অবস্থানকারী বিনিয়োগকারীদের এক লাখ ৫০ হাজার ৮৯১টি কমে দাঁড়ায় ১৭ লাখ ৮১ হাজার ৭৯৭টিতে। ২০২১ সালের শেষ কার্যদিবস দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ১৯ লাখ ৩২ হাজার ৬৮৮টিতে।

২০২১ সালের শেষ কার্যদিবস বিদেশে অবস্থানকারী বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ৮৬ হাজার ৩৬১টিতে। বিদায়ী বছর অর্থাৎ ২০২২ সালে বিদেশে অবস্থানকারী বিনিয়োগকারীদের বিও হিসাব ২৩ হাজার ২৪৪টি কমে দাঁড়ায় ৬৩ হাজার ১১৭টিতে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Dse

টানা তিন কার্যদিবস পতন

  • ৩১ জানুয়ারী ২০২৩
  • মুনাফায় ফিরেছে রহিমা ফুড

  • ৩০ জানুয়ারী ২০২৩