1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
ঝুঁকিতে মেঘনা লাইফের ৩২.৬৯ কোটি টাকা
শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ১১:৫৮ এএম

ঝুঁকিতে মেঘনা লাইফের ৩২.৬৯ কোটি টাকা

  • আপডেট সময় : শনিবার, ৭ জানুয়ারী, ২০২৩
Meghna-Life

শেয়ারবাজারে তালিকাভুক্ত মেঘনা লাইফ ইন্স্যুরেন্স থেকে ধ্বংস হয়ে যাওয়া ইন্টারন্যাশনাল লিজিং ও পিপলস লিজিংয়ে বিনিয়োগ করা ৩২ কোটি ৬৯ লাখ টাকা ফেরত পাওয়া নিয়ে ঝুঁকি তৈরী হয়েছে। এছাড়াও কোম্পানিটির অন্যান্য বিনিয়োগ নিয়ে অনিয়ম হয়েছে।

কোম্পানিটির সর্বশেষ নিরীক্ষিত আর্থিক হিসাব নিয়ে এ তথ্য জানিয়েছেন নিরীক্ষক।

নিরীক্ষক জানিয়েছেন, মেঘনা লাইফ থেকে ইন্টারন্যাশনাল লিজিংয়ে ২৫ কোটি ৬৯ লাখ টাকা ও পিপলস লিজিংয়ে ৭ কোটি টাকা বিনিয়োগ করেছে। যে কোম্পানি দুটি ব্যবসা টিকিয়ে রাখার শঙ্কায় রয়েছে। এরইমধ্যে ওই বিনিয়োগের বিপরীতে সুদ প্রদান বন্ধ হয়ে গেছে। যাতে করে ৩ কোটি ৩ লাখ টাকার সুদ জমা হয়েছে। এই অবস্থায় মেঘনা লাইফ কর্তৃপক্ষ তাদের এফডিআর উত্তোলনে চিঠি দিয়েছে।
আইডিআরএ’র নিয়ম অনুযায়ি, মেঘনা লাইফের পলিসিহোল্ডারদের দায়ের সমপরিমাণ ১ হাজার ৮৪০ কোটি ১০ লাখ টাকা বিনিয়োগ করা উচিত বলে জানিয়েছেন নিরীক্ষক। তবে কোম্পানি কর্তৃপক্ষ প্রয়োজনের তুলনায় ১৮.২০% কম বিনিয়োগ করেছেন।

এদিকে আইডিআরএর নির্দেশনা অনুযায়ি, জীবন বীমা কোম্পানির পলিসিহোল্ডারের দায়ের ৩০% সরকারি সিকিউরিটিজে বিনিয়োগের বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু মেঘনা লাইফ কর্তৃপক্ষ সরকারি সিকিউরিটিজে ৪০৯ কোটি ১ লাখ টাকা বিনিয়োগ করেছে। কিন্তু ৩০% হিসাবে ৫৪০ কোটি ৭৪ লাখ টাকা বিনিয়োগ করা দরকার।

উল্লেখ্য, ২০০৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া মেঘনা লাইফের পরিশোধিত মূলধনের পরিমাণ ৪২ কোটি ৪১ লাখ টাকা। এরমধ্যে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত) বিনিয়োগকারীদের মালিকানা ৬৯.৪৬ শতাংশ। কোম্পানিটির শনিবার (০৭ জানুয়ারি) শেয়ার দর দাঁড়িয়েছে ৬৯.৯০ টাকায়।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Dse

টানা তিন কার্যদিবস পতন

  • ৩১ জানুয়ারী ২০২৩
  • মুনাফায় ফিরেছে রহিমা ফুড

  • ৩০ জানুয়ারী ২০২৩