1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
বি.ব্রাদার্সকে আইপিওর পরিবর্তে জরিমানা বাঞ্চনীয়
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১০:৫২ এএম

বি.ব্রাদার্সকে আইপিওর পরিবর্তে জরিমানা বাঞ্চনীয়

  • আপডেট সময় : মঙ্গলবার, ১০ জানুয়ারী, ২০২৩
b-brothers-sharebarta

শেয়ারবার্তা প্রতিবেদক : প্রসপেক্টাসে ভুল তথ্য দিয়ে ব্যবসা সম্প্রসারণের নামে শেয়ারবাজারে আসতে চায় বি.ব্রাদার্স গার্মেন্টস কোম্পানি। যে কোম্পানিটির প্রাথমিক গণপ্রস্তাবতো (আইপিও) দূরের কথা, ভুল তথ্য দেওয়ার জন্য জরিমানা করা বাঞ্চনীয়।

এই কোম্পানি কর্তৃপক্ষ ৫০ কোটি টাকা সংগ্রহ করতে চায়। এরই ধারাবাহিকতায় কোম্পানিটি শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং ঊভয় স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ সংক্রান্ত আবেদন জমা দিয়েছে বলে জানা গেছে।

বাজার সংশ্লিষ্টদের মতে, অনেক কোম্পানি অসত্য তথ্য দিয়ে শেয়ারবাজার থেকে টাকা হাতিয়ে নিচ্ছে। এরমধ্যে ভূয়া কোম্পানি মুনাফা দেখাচ্ছে এবং মুনাফা করা কোম্পানি অতিরঞ্জিত করে দেখাচ্ছে। তাই কমিশনের উচিত হবে ভুল তথ্য দেওয়া কোম্পানির আইপিও না দেওয়া। আর যেসব কোম্পানির আইপিও এরইমধ্যে বাতিল করা হয়েছে, সেগুলোকে পরবর্তীতে দিলে কমিশনেরই বদনাম হবে। অনেক তা নিয়ে বিভিন্নভাবে মতামত উপস্থাপন করবে। কারন দেশে এমনিতেই ঘুষ ছাড়া কোন কাজ করা কঠিন।

দেখা গেছে, বি.ব্রাদার্সের প্রসপেক্টাসের ৫৬ পৃষ্টায় মোট ২৯.৯১ কোটি টাকার স্থায়ী সম্পদ আছে বলে দেখানো হয়েছে। অথচ এই কোম্পানি কর্তৃপক্ষ শুধুমাত্র প্লান্ট অ্যান্ড মেশিনারীজই ১১৯.৯৮ কোটি টাকার কিনেছে। অন্যদিকে ৫৬ পৃষ্টায় প্লান্ট অ্যান্ড মেশিনারীজের ৫৭.৮১ কোটি টাকার রিটেইন ডাউন ভ্যালু (অবচয় শেষে মূল্য) দেখানো কোম্পানি কর্তৃপক্ষ ৬৮ পৃষ্টায় ৬৪.২৪ কোটি টাকা দেখিয়েছে।

বি.ব্রাদার্স ৫৬ পৃষ্টায় ভবন ও অন্যান্য কনস্ট্রাকশনবাবদ ৭১.৬৫ কোটি টাকার রিটেইন ডাউন ভ্যালু দেখিয়েছে। কিন্তু পরের পৃষ্টাতেই বিস্তারিত তথ্যে দেখিয়েছে ৭৩.৪৯ কোটি টাকা।

বি.ব্রাদার্সের পর্ষদে রয়েছে অনঅভিজ্ঞ ২১ বছরের ‘এ’ লেভেল শিক্ষগতার জাফরুল হোসেন মাহিন। যার কোন অভিজ্ঞতা নেই বলে ৯১ পৃষ্টায় উল্লেখ করা হয়েছে। কিন্তু ৯৫ পৃষ্টায় শিক্ষাগত যোগ্যতা ‘ও’ লেভেল ও অভিজ্ঞতা ২ বছর উল্লেখ করা হয়েছে।

প্রসপেক্টাসের ৭২ পৃষ্টায়, প্লান্ট অ্যান্ড মেশিনারীজের মধ্যে ৭টি সান-সুপার টেন্টার ৭টি কেনা হয়েছে বলে তথ্য প্রকাশ করা হয়েছে। কিন্তু ৫৯ পৃষ্টায় শুরু প্লান্ট অ্যান্ড মেশিনারীজ কেনার সিডিউলে আছে ৪টি।

হিসাববিদদের মতে, আন্তর্জাতিক হিসাব মান (আইএএস)-৩৬ অনুযায়ি যেকোনো প্রতিষ্ঠানের ইমপেয়ারম্যান্ট লস হওয়া স্বাভাবিক। কিন্তু কোম্পানিগুলো তা না করে সম্পদ ও মুনাফা বেশি দেখায়। এক্ষেত্রে বি.ব্রাদার্সও এর ব্যতিক্রম না।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) করপোরেট গভর্নেন্স ফাইন্যান্সিয়াল বিভাগের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, যেকোন কোম্পানির ক্ষেত্রে ইমপেয়ারমেন্ট লস হওয়া স্বাভাবিক। কিন্তু কোম্পানিগুলো গতানুগতিকভাবে তা না করে মুনাফা ও সম্পদ বেশি দেখিয়ে থাকে।

এ বিষয়ে জানতে বি.ব্রাদার্সের প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) শফিকুর রহমানের সঙ্গে যোগাযোগ করলেও তিনি দীর্ঘদিন ধরে মন্তব্য দেবেন বলে সময়ক্ষেপন করেছেন। কিন্তু কোন মন্তব্য দেননি।

বি:দ্র: কোম্পানিটির নানা অনিয়ম নিয়ে পরের পর্বে আরও সংবাদ থাকছে।

শেয়ারবার্তা/১০ জানুয়ারি

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Dse

টানা তিন কার্যদিবস পতন

  • ৩১ জানুয়ারী ২০২৩
  • মুনাফায় ফিরেছে রহিমা ফুড

  • ৩০ জানুয়ারী ২০২৩