1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
আশার আলো শেয়ারবাজারে
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৪১ পিএম

আশার আলো শেয়ারবাজারে

  • আপডেট সময় : বুধবার, ১১ জানুয়ারী, ২০২৩

ফ্লোর প্রাইসে আটকে থাকার কারণে বিনিয়োগকারীরা অন্য কোন শেয়ারে মুভমেন্ট করতে পারছিল না। তাই সাধারণ বিনিয়োগকারীদের কথা চিন্তা করে কিছু কোম্পানির ফ্লোর প্রাইস তুলে দেওয়া এবং ব্লক মার্কেটে লেনদেনের ক্ষেত্রে শর্ত শিথিল করার কারণে লেনদেন বাড়তে শুরু করেছে। আর শেয়ারবাজারে লেনদেনের উর্ধ্বমূখী প্রবণতায় আশার আলো দেখছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, গত একমাসের মধ্যে আজ বুধবার (১১ জানুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজারে লেনদেন হয়েছে ৫শ কোটির বেশি। যা শেয়ারবাজারের লেনদেনের গতি বৃদ্ধির ইঙ্গিত দিচ্ছে। আর শেয়ারবাজারে লেনদেনের গতি বৃদ্ধি ফেলে বাজার এখান থেকে সামনের দিকে এগিয়ে যাবে। কারণ বিনিয়োগকারীরা এক শেয়ার থেকে অন্য শেয়ারে এন্ট্রি নিতে পারলেই বাজার স্বাভাবিক হতে শুরু করবে।

বিনিয়োগকারীরা যখন এক শেয়ার থেকে অন্য শেয়ারে মুভ করবে ঠিক তখন লেনদেনের গতি বাড়বে। আর লেনদেনের গতি বাড়লে বাজার ক্রমাগত ভালো হতে থাকবে। আর সাইড লাইনে বসে থাকা অনেক বিনিয়োগকারীই তখন আবারও বাজারে বিনিয়োগ বৃদ্ধি করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বুধবারের শেয়ারবাজার পর্যালোচনা:

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪.২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬২০৯.৫২ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.৪৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১.১৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩৫৭.৬৯ পয়েন্টে এবং ২১৯৮.৭৬ পয়েন্টে।

ডিএসইতে আজ ৫৩২ কোটি ৪২ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৬৯ কোটি ৯০ লাখ টাকা বেশি। এর আগে মঙ্গলবার ১২৭ কোটি ৮৩ লাখ টাকা বেড়ে লেনদেন হয়েছিল ৪৬২ কোটি ৫২ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪০টির, শেয়ার দর কমেছে ১২৭টির এবং ১৬৭টির শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯.৭০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮৩২৭.৭৯ পয়েন্টে। সিএসইতে আজ ১৩৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৫টির দর বেড়েছে, কমেছে ৪৮টির আর ৬০টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৩ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Dse

টানা তিন কার্যদিবস পতন

  • ৩১ জানুয়ারী ২০২৩
  • মুনাফায় ফিরেছে রহিমা ফুড

  • ৩০ জানুয়ারী ২০২৩