1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
ডিএসইর লেনদেন হাজার কোটি অতিক্রমের পথে
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:০৬ পিএম

ডিএসইর লেনদেন হাজার কোটি অতিক্রমের পথে

  • আপডেট সময় : বুধবার, ১৮ জানুয়ারী, ২০২৩
Dse

শেয়ারবাজারে দীর্ঘদিন ধরে লেনদেন কম হওয়া নিয়ে হতাশা বিরাজ করছিল। এই লেনদেন কম হওয়ার কারনে বাজার নিয়েই বিনিয়োগকারীদের কপালে দুশ্চিন্তার ভাঁজ। কারন বাজার মন্দার ক্ষেত্রেও লেনদেন বেশি হলে, যেকোন সময় ঘুরে তা দাঁড়ানোর আশা থাকে। যেটা অনেকদিন ছিল না। তবে গত কয়েকদিন ধরে লেনদেনে উন্নতি হচ্ছে। বিনিয়োগকারীদের এই অংশগ্রহন বৃদ্ধি বাজারের জন্য খুবই ইতিবাচক হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, ডিএসইতে আজ ৯৩৪ কোটি ২৯ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৩৩ কোটি ৮১ লাখ টাকা বেশি। এর আগেরদিন লেনদেন হয়েছিল ৯০০ কোটি ৪৮ লাখ টাকার।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬২৫৮ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩৬৭ পয়েন্টে এবং ২২১০ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৯টির বা ১৩.৩২ শতাংশের, শেয়ার দর কমেছে ১৩৮টির বা ৩৭.৫০ শতাংশের এবং ১৮১টির বা ৪৯.১৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

এদিন ডিএসইতে সবচেয়ে বেশি জেনেক্স ইনফোসিসের শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিটির ৬১ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এরপরের অবস্থানে থাকে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ৪৫ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ৪০ কোটি ৫৩ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বসুন্ধরা পেপার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮৪৮৪ পয়েন্টে। সিএসইতে আজ ২২১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪২টির দর বেড়েছে, কমেছে ৮২টির এবং ৯৭ টির দর অপরিবর্তিত রয়েছে। আজ সিএসইতে ১৭ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আমরা টেকনোলজিস লিমিটেড নগদ লভ্যাংশ প্রেরণ

বিজনেস আওয়ার ডেস্ক : শেয়ারবাজারে তালিকাভুক্ত আমরা টেকনোলজিস লিমিটেড ঘোষিত নগদ লভ্যাংশ শেয়ারহোল্ডারদের ব্যাংক হিসাবে প্রেরণ করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে ৩০ জুন ২০২২ অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ৪.৫০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে। ওই লভ্যাংশ বিতরণে কোম্পানিটির রেকর্ড ডেট ছিল ১৭ নভেম্বর।

বিজনেস আওয়ার/১৬ জানুয়ারি, ২০২৩/এসএম

মুন্নু সিরামিকের কর্পোরেট পরিচালকের শেয়ার বিক্রি সম্পন্ন

বিজনেস আওয়ার ডেস্ক : শেয়ারবাজারে তালিকাভুক্ত মুন্নু সিরামিকের এক কর্পোরেট পরিচালক শেয়ার বিক্রি সম্পন্ন করেছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, মুন্নু সিরামিকের কর্পোরেট পরিচালক মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশন পূর্ব ঘোষণা অনুযায়ী কোম্পানিটির ৪ লাখ শেয়ার বিক্রি সম্পন্ন করেছেন।

এর আগে গত ৪ জানুয়ারি এই কর্পোরেট পরিচালক শেয়ার বিক্রির ঘোষণা দেন।

বিজনেস আওয়ার/১৬ জানুয়ারি, ২০২৩/এসএম

জেএমআই সিরিঞ্জের বোনাস শেয়ার বিওতে প্রেরণ

বিজনেস আওয়ার ডেস্ক : শেয়ারবাজারে তালিকাভুক্ত জেএমআই সিরিঞ্জেস অ্যান্ড মেডিক্যাল ডিভাইসেসের ঘোষিত বোনাস শেয়ার শেয়ারহোল্ডারদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে পাঠানো হয়েছে। সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানিটির বোনাস শেয়ার রবিবার (১৬ জানুয়ারি) শেয়ারহোল্ডারদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে প্রেরণ করা হয়েছে।

এর আগে সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৩৬ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করে। যা কোম্পানিটির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদন হয়েছে।

বিজনেস আওয়ার/১৬ জানুয়ারি, ২০২৩/পিএস

দর বৃদ্ধিতে বীমা কোম্পানির দাপট

বিজনেস আওয়ার ডেস্ক: সপ্তাহের ১ম কার্যদিবস রবিবার (১৫ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১১০টির বা ৩০.৪৭ শতাংশের শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। কোম্পানিগুলোর মধ্যে সেনা কল্যাণ ইন্স্যুরেন্স শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ছিল সবচেয়ে বেশি।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আগের কার্যদিবস সেনা কল্যাণ ইন্স্যুরেন্স শেয়ারের ক্লোজিং দর ছিল ৫৭.২০ টাকায়। আজ লেনদেন শেষে কোম্পানিটির শেয়ার দর দাঁড়িয়েছে ৬২.৯০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ৫.৭০ টাকা বা ৯.৯৭ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে সেনা কল্যাণ ইন্স্যুরেন্স ডিএসইর টপটেন গেইনার তালিকার শীর্ষে উঠে এসেছে।

এদিন ডিএসইতে টপটেন গেইনার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে- বিডিকম অনলাইনের ৯.৮২ শতাংশ, প্রগতি ইন্স্যুরেন্সের ৯.৭৭ শতাংশ, জেনেক্স ইনফোসিসের ৮.৬৮ শতাংশ, ফেডারেল ইন্স্যুরেন্সের ৭.৮৬ শতাংশ, রূপালি ইন্স্যুরেন্সের ৭.৭৮ শতাংশ, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের ৭.৭১ শতাংশ, সোনারবাংলা ইন্স্যুরেন্সের ৬.৫৫ শতাংশ, দেশ জেনারেল ইন্স্যুরেন্সের ৬.২৭ শতাংশ ও মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের ৬.১৪ শতাংশ শেয়ার দর বেড়েছে।

বিজনেস আওয়ার/১২ জানুয়ারি, ২০২৩/পিএস

সপ্তাহের শুরুতে শেয়ারবাজারে বড় উত্থান

বিজনেস আওয়ার প্রতিবেদক : টানা ৪ কার্যদিবস ধরে শেয়ারবাজার উত্থানে রয়েছে। তবে রবিবার (১৫ জানুয়ারি) আগের ৩ কার্যদিবসের সব কিছুকে ছাড়িয়ে গেছে। এদিন শেয়ারবাজারে মূল্যসূচক ও লেনদেনে বড় উন্নতি হয়েছে।

জানা গেছে, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬২৫১ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩৬৪ পয়েন্টে এবং ২২০৮ পয়েন্টে।

এর আগে ১০ জানুয়ারি (মঙ্গলবার) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছিল ১৪ পয়েন্ট। যা ১১ জানুয়ারি (বুধবার) ৪ পয়েন্ট ও ১২ জানুয়ারি (বৃহস্পতিবার) ৬ পয়েন্ট বেড়েছিল।

ডিএসইতে আজ ৭১১ কোটি ৩০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২০৩ কোটি ৭৩ লাখ টাকা বা ৪০% বেশি। এর আগেরদিন লেনদেন হয়েছিল ৫০৭ কোটি ৫৭ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৬১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১০টির বা ৩০.৪৭ শতাংশের, শেয়ার দর কমেছে ৬১টির বা ১৬.৯০ শতাংশের এবং ১৯০টির বা ৫২.৬৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

এদিন ডিএসইতে সবচেয়ে বেশি জেনেক্স ইনফোসিসের শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিটির ৬৩ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এরপরের অবস্থানে থাকে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ৪২ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ৩১ কোটি ৮৬ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮৪৩১ পয়েন্টে। সিএসইতে আজ ১৬৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫১টির দর বেড়েছে, কমেছে ৩৩টির আর ৮৩টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৫ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১৫ জানুয়ারি, ২০২৩/পিএস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Dse

টানা তিন কার্যদিবস পতন

  • ৩১ জানুয়ারী ২০২৩
  • মুনাফায় ফিরেছে রহিমা ফুড

  • ৩০ জানুয়ারী ২০২৩