1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
বিডি ওয়েল্ডিংয়ের মালিকানা পরিবর্তনে বিএসইসির অনুমোদন
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৭:০৮ পিএম

বিডি ওয়েল্ডিংয়ের মালিকানা পরিবর্তনে বিএসইসির অনুমোদন

  • আপডেট সময় : সোমবার, ৩০ জানুয়ারী, ২০২৩
BD-Welding

দীর্ঘদিন ধরে শেয়ারবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ ওয়েল্ডিং ইলেকট্রোডস (বিডিওয়েল্ডিং) এর উৎপাদন বন্ধ রয়েছে। যাতে করে কোম্পানিটি থেকে শেয়ারহোল্ডাররা কোন রিটার্ন পাচ্ছেন না। অবশেষে নিয়ন্ত্রক সংস্থার কার্যকরি পদক্ষেপে কোম্পানিটিতে আশার সঞ্চার তৈরী হয়েছে। কোম্পানিটির মালিকানা পরিবর্তনের অনুমোদনের মাধ্যমে এই আশার সঞ্চার করেছে কমিশন।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন দায়িত্ব নেওয়ার পর থেকেই বিভিন্ন বন্ধ কোম্পানিকে চালু করতে উদ্যোগ নেয়। যার ধারাবাহিকতায় বিডি ওয়েল্ডিংসকে উৎপাদনে ফেরাতে উদ্যোগ নেয়। এর ধারাবাহিকতায় ২০২১ সালের ২৮ জানুয়ারি কোম্পানিটির পর্ষদ পূণ:গঠন করে কমিশন। এছাড়া বিগত ২ অর্থবছরের আর্থিক অবস্থাসহ সার্বিক বিষয় নিরীক্ষার জন্য বিশেষ নিরীক্ষক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেয়নিয়ন্ত্রক সংস্থাটি।

এরপরে একই বছরের মার্চে কোম্পানিটির উদ্যোক্তা ও পরিচালকদের বাদ দিয়ে ২ জন স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়। এছাড়া আরো ৪ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়। ওই ৪ জনের মধ্যে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) পক্ষ থেকে মনোনীত একজনকে স্বতন্ত্র পরিচালক হিসেবে রাখা হয়।

এতে কোম্পানিটিতে স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয় – কাজী শফিকুল ইসলাম, অধ্যাপক ড. আবুল মনসুর আহমেদ, নুসরাত খান, এ এফ এম আবদুল মঈন ও মো. সাইফুদ্দিন খান। এছাড়া আইসিবির পক্ষ থেকে মনোনীত স্বতন্ত্র পরিচালক হয় মো. রফিকুল ইসলাম। এর মধ্যে কাজী শফিকুল ইসলাম কোম্পানিটির চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়।

এবার কোম্পানিটির মালিকানা পরিবর্তনের অনুমোদন দিয়েছে বিএসইসি। সর্বশেষ কমিশন সভায় বিডি ওয়েল্ডিংয়ের শেয়ার হস্তান্তরের মাধ্যমে ম্যানেজমেন্ট পরিবর্তনের সুযোগ করে দেওয়া হয়েছে। যে কোম্পানিটির দায়িত্ব নিতে যাচ্ছে দেশের প্রথম সারির ও ৩ ক্যাটাগরিতে বিশ্বের সেরা পুরস্কার পাওয়া সী পার্ল হোটেল অ্যান্ড রিসোর্ট কর্তৃপক্ষ।

এই কোম্পানি কর্তৃপক্ষ আর্থিক সংকটে চট্টগ্রাম থেকে ঢাকায় স্থানান্তরিত কারখানা চালু করতে সমস্যায় পড়ে। যা ব্যাংক থেকে ঋণ নিয়েও চালু করা যেত। কিন্তু ব্যাংক ঋণ নেওয়ার ক্ষেত্রে বড় বাধাঁ হয়ে দাড়াঁয় আইসিবির মনোনিত পরিচালকেরা। ওই সময় থেকেই আইসিবি তাদের শেয়ারটা ট্রান্সফার করে দিতে চায়। যা এখন নেবে সী পার্ল কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ১৯৯৯ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া বিডি ওয়েল্ডিংয়ের বর্তমানে পরিশোধিত মূলধনের পরিমাণ ৪৩ কোটি ৩৫ লাখ টাকা। এরমধ্যে ৬৮.৯৯ শতাংশ মালিকানা রয়েছে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ছাড়া) বিনিয়োগকারীদের হাতে। সোমবার (২৯ জানুয়ারি) লেনদেন শেষে কোম্পানিটির শেয়ার দর দাঁড়িয়েছে ২৯.৩০ টাকায়।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ