1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
বাংলাদেশের অর্থনীতিতে ইতিবাচক খবর
রবিবার, ১৬ জুন ২০২৪, ০১:৫৯ এএম

বাংলাদেশের অর্থনীতিতে ইতিবাচক খবর

  • আপডেট সময় : সোমবার, ৩ এপ্রিল, ২০২৩
World_bank

কিছু দিন আগে বাংলাদেশে ছিল ডলার সংকট, রিজার্ভ সংকট। কিন্তু এখন এ দুটি সংকটই দূর হতে যাচ্ছে। শুধু তাই নয়, সুখবর আসছে বাংলাদেশের জন্য। সুখবরটি হচ্ছে খুব শিগগির দ্য ইন্টারন্যাশনাল ব্যাংক ফর রিকন্সট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্টের (আইবিআরডি) অর্থায়নের সুবিধা পাবে বাংলাদেশ।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের দায়িত্বশীল সূত্রে জানা গেছে, আগামী ১০ থেকে ১৪ এপ্রিল যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে শুরু হতে যাচ্ছে বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বসন্তকালীন সভা। সভায় বিশ্বব্যাংকের সদস্যভুক্ত প্রায় ১৮৯টি দেশের অর্থমন্ত্রী অংশ নেবেন। এর সঙ্গে অংশ নেবেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নররা। বর্তমান বৈশ্বিক সংকট মোকাবিলায় ৫০ বিলিয়ন মার্কিন ডলার বাড়তি অর্থায়নের ঘোষণা দেওয়া হওয়ার সম্ভাবনা রয়েছে। আর বাড়তি অর্র্থায়নের ঘোষণা দেবে দ্য ইন্টারন্যাশনাল ব্যাংক ফর রিকন্সট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্ট (আইবিআরডি)। বাংলাদেশ আইবিআরডির সদস্য। সদস্য হিসেবে এ বিশাল অর্থায়নের সুবিধা পাবে বাংলাদেশ।

এদিকে বিশ্বব্যাংকের বর্তমান প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস এক বিবৃতিতে বলেছেন, বিশ্বব্যাপী পণ্য কেনার জন্য অর্থায়ন দ্বিগুণ করা হয়েছে। এরপরও আগামী বসন্তকালীন সভায় আইবিআরডি ৫০ বিলিয়ন পর্যন্ত অর্থায়ন বৃদ্ধির ঘোষণা দেবে। আইবিআরডি সদস্যভুক্ত দেশগুলো এর সুবিধা পাবে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ