1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
বিনিয়োগকারীদের চাহিদার শীর্ষে ৩ কোম্পানির শেয়ারে
শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:৪১ পিএম

বিনিয়োগকারীদের চাহিদার শীর্ষে ৩ কোম্পানির শেয়ারে

  • আপডেট সময় : মঙ্গলবার, ২ মে, ২০২৩
dse-index

পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানির শেয়ারের আজ মঙ্গলবার ব্যাপক চাহিদা লক্ষ্য করা গেছে। কোম্পানিগুলো হলো- অ্যাপেক্স ফুডস, লিগ্যাসি ফুটওয়্যার ও সমতা লেদার। এসব শেয়ার কিনতে মরিয়া হয়ে ওঠেন কিছু বিনিয়োগকারী। কিন্তু বিক্রেতা সংকটে এসব শেয়ার হল্টেড হয়ে যায়। বিক্রেতা উধাও হওয়ার সঙ্গে এই তিন শেয়ার দর বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

নিচে পৃথকভাবে কোম্পানিগুলোর তথ্য তুলে ধরা হলো-
অ্যাপেক্স ফুডস : আজ মঙ্গলবার এ কোম্পানির শেয়ার দর ৩১ টাকা ৪০ পয়সা বেড়ে ৩৯০ টাকা ৫০ পয়সায় দাঁড়ায়। একদিনে সর্বোচ্চ যতটাকা দর বাড়া যায় ততটাকা বেড়েছে শেয়ারটির।

গত এক বছরে এ শেয়ারের দর ১৬৫ টাকা ৪০ পয়সা থেকে ৩৯৩ টাকা ৫০ পয়সায় ওঠানামা করে। ১৫ কোটি টাকা অনুমোদিত মূলধনের অ্যাপেক্স ফুডসের পরিশোধিত মূলধন ৫ কোটি ৭০ লাখ ২০ হাজার টাকা।

‘এ’ ক্যাটাগরিতে তালিকাভুক্ত কোম্পানিটির ৩৬ দশমিক ০৬ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা পরিচালকদের কাছে, ৭ দশমিক ৫৩ শতাংশ শেয়ার রয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ও বাকি ৫৬ দশমিক ৪১ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের ২২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল প্রতিষ্ঠানটি। চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় হয়েছে ৩ টাকা ৭১ পয়সা। এর আগের অর্থবছর যা ছিল ১ টাকা ৪০ পয়সা।

লিগ্যাসি ফুটওয়্যার : আজ মঙ্গলবার এ কোম্পানির শেয়ার দর ৬ টাকা ৫০ পয়সা বেড়ে ৭২ টাকা ৪০ পয়সায় দাঁড়ায়। একদিনে সর্বোচ্চ যতটাকা দর বাড়া যায় ততটাকা বেড়েছে শেয়ারটির।

গত এক বছরে এ শেয়ারের দর ৩৯ টাকা থেকে ১০২ টাকা ৫০ পয়সায় ওঠানামা করে। ৭৫ কোটি টাকা অনুমোদিত মূলধনের লিগ্যাসি ফুটওয়্যারের পরিশোধিত মূলধন ১৩ কোটি ৮ লাখ টাকা।

‘বি’ ক্যাটাগরিতে তালিকাভুক্ত কোম্পানিটির ৩০ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা পরিচালকদের কাছে, ২৭ দশমিক ২২ শতাংশ শেয়ার রয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ও বাকি ৪২ দশমিক ৭৮ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

সর্বশেষ ২০২১ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের ১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল প্রতিষ্ঠানটি।

চলতি অর্থবছরের জানুয়ারি মার্চ মাসে সমাপ্ত তৃতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১৩ পয়সা। এর আগের অর্থবছর যা ছিল ৫ পয়সা।

সমতা লেদার কমপ্লেক্স : আজ মঙ্গলবার এ কোম্পানির শেয়ার দর ৫ টাকা ৭০ পয়সা বেড়ে ৬৩ টাকা ৩০ পয়সায় দাঁড়ায়। একদিনে সর্বোচ্চ যতটাকা দর বাড়া যায় ততটাকা বেড়েছে শেয়ারটির।

গত এক বছরে এ শেয়ারের দর ৬২ টাকা ৬০ পয়সা থেকে ৮২ টাকা ৫০ পয়সায় ওঠানামা করে। ৫০ কোটি টাকা অনুমোদিত মূলধনের সমতা লেদার কমপ্লেক্সের পরিশোধিত মূলধন ১০ কোটি ৩২ লাখ টাকা।

‘বি’ ক্যাটাগরিতে তালিকাভুক্ত কোম্পানিটির ৩৩ দশমিক ৮৮ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা পরিচালকদের কাছে, ৪ দশমিক ২৪ শতাংশ শেয়ার রয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ও বাকি ৬১ দশমিক ৮৮ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

সর্বশেষ ২০২১ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের ০.৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল প্রতিষ্ঠানটি।

চলতি অর্থবছরের জানুয়ারি মার্চ মাসে সমাপ্ত তৃতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১৩ পয়সা। এর আগের অর্থবছর যা ছিল ৫ পয়সা।

এর আগে গত ৬ মার্চ অস্বাভাবিক দর বাড়ার কারণে সমতা লেদার কোম্পানিটিকে নোটিশ দিয়ে এ শেয়ারে বিনিয়োগে সতর্কবার্তা দিয়েছিল ডিএসই।

আজ মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৭০ পয়েন্টে ওঠেছে। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৮৮টির, কমেছে ৫০টির এবং অপরিবর্তীত ছিল ২০১ কোম্পানির শেয়ার দর।

আজ ডিএসইতে লেনদেন হয়েছে মোট ৮৫১ কোটি টাকার ওপরে। আগের কার্যদিবস যেখানে ৬৯৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ