1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
পর্ষদ পুনর্গঠনের তথ্য জানাল এপেক্স ফুডস
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৭:২২ পিএম

পর্ষদ পুনর্গঠনের তথ্য জানাল এপেক্স ফুডস

  • আপডেট সময় : মঙ্গলবার, ৯ মে, ২০২৩

শেয়ারবাজারে তালিকাভুক্ত এপেক্স ফুডস লিমিটেডের পর্ষদ পুনর্গঠন করা হয়েছে। গত ২০ এপ্রিল কোম্পানির পর্ষদ পুনর্গঠন করা হলেও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে ১৮ দিন পর (৯ কার্যদিবস) এ সংক্রান্ত তথ্য জানিয়েছে কোম্পানিটি। এক্ষেত্রে সিকিউরিটিজ আইন লঙ্ঘন করেছে প্রতিষ্ঠানটি।

জানা গেছে, এপেক্স ফুডসের পরিচালনা পর্ষদ থেকে দুই পরিচালক পদত্যাগ করেছেন। ফলে কোম্পানির পর্ষদ পুনর্গঠন করা হয়েছে।পদত্যাগ করা দুই পরিচালক হলেন, মাহির আহমেদ এবং ইফাজ আহমেদ।

সূত্র জানায়, নতুন পর্ষদে এপেক্স ফুডসের চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন জহুর আহমেদ। পরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন শওকত আরা আহমেদ এবং অসীম কুমার বড়ুয়া। তারেক নিজামউদ্দিন আহমেদ কোম্পানিটির স্বতন্ত্র পরিচালক হিসেবে নিযুক্ত হয়েছে। এছাড়াও শাহরিয়ার আহমেদ কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) দায়িত্ব পেয়েছেন।

জানা গেছে, নতুন পর্ষদের পরিচালক শওকত আরা আহমেদ কোম্পানির সদ্য সাবেক চেয়ারম্যান জাফর আহমেদের স্ত্রী। তাঁর কাছে এপেক্স ফুডসের ১৭ দশমিক ৩৩ শতাংশ শেয়ার থাকায় পরিচালনা পর্ষদে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এদিকে আইন লঙ্ঘন করে ৯ কার্যদিবস পর পরিচালনা পর্ষদ পুনর্গঠনের তথ্য জানিয়েছে এপেক্স ফুডস। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের ২০১৫ সালের ৭ ডিসেম্বরের মূল্য সংবেদনশীল তথ্য সংক্রান্ত বিধির ১ নং ধারা লঙ্ঘন করেছে কোম্পানিটি। ওই আদেশে বলা হয়েছে, স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত প্রতিটি সিকিউরিটি ইস্যুকারী উহার কোন মূল্য সংবেদনশীল তথ্য সংশ্লিষ্ট বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের ত্রিশ মিনিটের মধ্যে কিংবা তথ্যটি উহার গোচরে আসার তারিখেই তাৎক্ষণিকভাবে উহার চেয়ারম্যান, প্রধান নির্বাহী কর্মকর্তা বা কোম্পানি সচিবের স্বাক্ষরে লিখিতভাবে একই সাথে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এবং সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ (যদি উভয় এক্সচেঞ্জে তালিকাভুক্ত থাকে তবে একই সাথে উভয় এক্সচেঞ্জ) এর নিকট ফ্যাক্স ও বিশেষ বার্তাবাহক মারফত, ক্ষেত্রবিশেষে কুরিয়ার সার্ভিসযোগে প্রেরণ করিবে; এবং উক্ত তথ্য বহুল প্রচারিত দুইটি দৈনিক পত্রিকায় (একটি বাংলা এবং অপরটি ইংরেজি) ও একটি অনলাইন পত্রিকায় অবিলম্বে প্রকাশনা নিশ্চিত করিবে।

অথচ আইন অনুযায়ী পর্ষদ সভার সিদ্ধান্ত ত্রিশ মিনিটের মধ্যে ডিএসই এবং বিএসইসিকে পর্ষদ সভার সিদ্ধান্ত ও যাবতীয় তথ্য জানানোর কথা থাকলেও তা করেনি এপেক্স ফুডস। প্রতিষ্ঠানটির কোম্পানি সচিব কামরুল ইসলাম গতকাল (সোমবার) অর্থসংবাদকে বলেন, শওকত আরা আহমেদের কাছে কোম্পানির ১৭ দশমিক ৩৩ শতাংশ শেয়ার ছিল। তিনি এতদিন সাধারণ শেয়ারহোল্ডার হিসেবে ছিলেন, পর্ষদ সভায় তাকে পরিচালনা পর্ষদে অন্তর্ভুক্ত করা হয়েছে। ফলে তাঁর শেয়ার এখন উদ্যোক্তা পরিচালকদের শেয়ারের সঙ্গে যুক্ত হয়েছে।

তিনি আরও বলেন, শওকত আরা আহমেদকে কোম্পানির পরিচালনা পর্ষদে অন্তর্ভুক্ত করার বিষয়টি দুই-একদিন আগে ডিএসইকে জানানো হয়েছে।

তবে কামরুল ইসলামের দাবি নাকচ করে দিয়ে ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার বলেছিলেন, এপেক্স ফুডসে নতুন পরিচালক নিয়োগের বিষয়টি কোম্পানির পক্ষ থেকে ডিএসইকে জানানো হয়নি। শুধুমাত্র শেয়ারহোল্ডিং পজিশন প্রতি মাস শেষে রিপোর্ট আকারে ডিএসইকে জানানো হয়, সেখান থেকে শেয়ারহোল্ডিং পজিশন আপডেট করা হয়েছে। নতুন পরিচালক নিয়োগের বিষয়টি কেন ডিএসইকে জানানো হয়নি, সে বিষয়ে এপেক্স ফুডসকে শোকজ করা হবে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ