1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
শেয়ারবাজারে ঝুঁকি সামলাবেন যে ভাবে
রবিবার, ১৬ জুন ২০২৪, ০১:৫০ এএম

শেয়ারবাজারে ঝুঁকি সামলাবেন যে ভাবে

  • আপডেট সময় : শুক্রবার, ১৯ মে, ২০২৩

আপনি যদি দীর্ঘমেয়াদে অর্থ বিনিয়োগ করে লাভবান হতে চান, তাহলে শেয়ারবাজারের চেয়ে ভাল বিনিয়োগ আর নেই। তবে শেয়ারবাজারে বিনিয়োগ বিপজ্জনকও বটে। কারণ শেয়ারবাজার আজ ভালোতো, কাল খারাপ! কিন্তু এই ঝুঁকি সামলানো যেতে পারে, যদি আমরা আমাদের কিছু ভুল সংশোধন করতে পারি।

শেয়ার ব্যবসায়ীরা কী করেন?

শেয়ার ব্যবসায়ীরা একটা স্টক কেনেন, কিছু দিন ধরে রাখেন, সেটা যখন ভাল লাভ দিতে শুরু করে বিক্রি করে দেন। এটা তাঁদের জন্য ঠিক আছে, সাধারণ বিনিয়োগকারীর জন্য নয়। সাধারণ বিনিয়োগকারীর সব সময়েই দীর্ঘমেয়াদে লগ্নির কথা বিবেচনা করা উচিত- না হলে নিঃস্ব হয়ে যাওয়াও অসম্ভব কিছু নয়।

বিশেষ শেয়ারের প্রতি অহেতুক ভালোবাসা

এই ভুলটা আমরা সবাই প্রায় করে থাকি। বিশেষ কোনও কোম্পানির শেয়ার কিনে যা-ই ঘটুক না কেন, চুপচাপ বসে থাকি। এটা করলে লোকসান এড়ানো যাবে না। আসলে কোম্পানি বড় হলেই যে তার শেয়ারের দর বাড়বে, এমনটা কিন্তু নয়। কোনও আর্থিক অনিয়ম, রক্ষণাবেক্ষণে ত্রুটি, ঘন ঘন উচ্চ পদে আসীন ব্যক্তির বদল- সাধারণত এগুলো নির্দেশ করে যে কোম্পানির অবস্থা ভাল নয়। এরকম হলে সেই শেয়ার বিক্রি করে দেওয়াই ভাল।

নতুন বিনিয়োগকারীদের করণীয়

বাজারে নতুন নামলে সুপারিশের দরকার হয় বইকি। তবে, শুধু তার ওপরে অন্ধভাবে বিশ্বাস করা উচিত নয়। সুপারিশ করা শেয়ারে টাকা খাটিয়েও অনেকে ক্ষতির মুখে পড়েন। ফলে নিজের প্রোফাইল এবং বিনিয়োগের লক্ষ্যের সঙ্গে কোনটা সামঞ্জস্যপূর্ণ, তা মাথায় রেখেই সিদ্ধান্ত নিতে হবে।

বিনিয়োগ ভালোলাগার ব্যাপার নয়

বিনিয়োগ ভালবাসার মতোই ব্যক্তিগত ব্যাপার। একজনের কাউকে ভাল লাগছে মানেই যে অন্যেরও তাকে ভাল লাগবে, একথা জোর দিয়ে বলা যায় না। শেয়ার বাজারেও সেটাই হয়। ফল, কাউকে অনুসরণ করে নয়, দরকার বুঝে নিজের পোর্টফোলিও বানাতে হবে।

সফল বিনিয়োগকারীর পোর্টফোলিও অনুসরণ

মানে নানা সংস্থার শেয়ার প্রোফাইলে নেই। এটা খুব বড় ভুল। বাজারে এক শেয়ার পড়ে, তো অন্যটা ওঠে। ফলে, বেশ কিছু শেয়ারে টাকা খাটানো দরকার, সময়ে সময়ে তার পর্যালোচনাও দরকার। এই সব কাজে পথ দেখাতে পারেন একজন আর্থিক উপদেষ্টা, পরামর্শ চাইলে সেরকম কারও কাছেই যাওয়া ভাল।

বৈচিত্র্যহীন পোর্টফোলিও

পোর্টফোলিও বৈচিত্র্যহীন, এটা খুব বড় ভুল। বাজারে এক শেয়ার পড়ে, তো অন্যটা ওঠে। ফলে, বেশ কিছু শেয়ারে টাকা খাটানো দরকার, সময়ে সময়ে তার পর্যালোচনাও দরকার। এই সব কাজে পথ দেখাতে পারেন একজন আর্থিক উপদেষ্টা, পরামর্শ চাইলে সেরকম কারও কাছেই যাওয়া ভাল।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ