1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
সাপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষে যে সব কোম্পানি
শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:৩৫ পিএম

সাপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষে যে সব কোম্পানি

  • আপডেট সময় : শনিবার, ২০ মে, ২০২৩

বিদায়ী সপ্তাহে (১৪-১৮ মে) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শীর্ষ লেনদেন তালিকায় ১০ কোম্পানি ছিল- বাংলাদেশ শিপিং কর্পোরেশন-বিএসসি, জেমিনি সী ফুড, ইন্ট্রাকো সিএনজি, সী-পার্ল হোটেল, রূপালী লাইফ ইন্সুরেন্স, ইস্টার্ন হাউজিং, পেপার প্রসেসিং, অগ্নি সিস্টেমস, আমরা নেটওয়ার্ক এবং ইউনিক হোটেল।

কোম্পানিগুলোর মধ্যে শীর্ষ ৬ কোম্পানির শেয়ার কিনেছেন বিনিয়োগকারীরা। যার কারণে সপ্তাহজুড়ে লেনদেন বৃদ্ধির পাশাপাশি দর বৃদ্ধিতেও এগিয়েছিল ওই ৬ কোম্পানির শেয়ার। কোম্পানিগুলো হলো- বিএসসি, ইন্ট্রাকো সিএনজি, সী-পার্ল হোটেল, রূপালী লাইফ ইন্সুরেন্স, পেপার প্রসেসিং এবং আমরা নেটওয়ার্ক।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, সপ্তাহজুড়ে বড় বিনিয়োগকারীদের আগ্রহ বেশি থাকায় কোম্পানিগুলোর লেনদেন যেমন বেড়েছে, শেয়ারদরও বেড়েছে। চলতি সপ্তাহে যদি বড় বিনিয়োগকারীদের আগ্রহ অব্যাহত থাকে, তাহলে কোম্পানিগুলোর দর ঊর্ধ্বমুখী প্রবণতায় থাকতে পারে। আর যদি বড় বিনিয়োগকারীরা মুনাফা তোলার প্রবণতায় থাকেন, তাহলে দরে সংশোধন হতে পারে।

ডিএসই সূত্রে জানা গেছে, কোম্পানিগুলোর মধ্যে লেনদেনে শীর্ষস্থান দখল করেছে বিএসসি। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ৩৪ লাখ ৮০ হাজার ৯৯৬টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৭৮ কোটি ৫৯ লাখ ২৫ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৪.৮৫ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৩০ টাকা ৯০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৩৫ টাকা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৪ টাকা ১০ পয়সা বা ৩.১৩ শতাংশ।

ইন্ট্রাকো সিএনজি নতুন করে তালিকার তৃতীয় স্থান দখল করেছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৩ কোটি ১৫ লাখ ১৯ হাজার ২৯২টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১২৬ কোটি ২৯ লাখ ৮১ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৩.৪৩ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৩৯ টাকা ১০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৪১ টাকা ২০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ২ টাকা ১০ পয়সা বা ৫.৩৭ শতাংশ।

সী-পার্ল হোটেল সপ্তাহজুড়ে ৫৯ লাখ ৪৪ হাজার ৮৫৫টি শেয়ার লেনদেন করে লেনদেনের চতুর্থ স্থান দখল করেছে। যার বাজার মূল্য ১১৮ কোটি ৪ লাখ ৪৩ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৩.২১ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ২১১ টাকা ৩০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ২১১ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ২০ পয়সা বা ০.০৯ শতাংশ।

লেনদেনের পঞ্চম স্থান দখল করেছে রূপালী লাইফ ইন্সুরেন্স। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ৬ লাখ ২৬ হাজার ৭৯১টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১১৪ কোটি ৭৭ লাখ ৪৫ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৩.১২ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৯৫ টাকা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১১৮ টাকা ৯০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ২৩ টাকা ৯০ পয়সা বা ২৫.১৬ শতাংশ।

তালিকার সপ্তম স্থানে রয়েছে পেপার প্রসেসিং সপ্তাহজুড়ে কোম্পানিটির ৩০ লাখ ৪১ হাজার ৮৪টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৭৭ কোটি ২৫ লাখ ৯১ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.১০ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ২৩৩ টাকা ১০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ২৬১ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ২৮ টাকা ৪০ পয়সা বা ১২.১৮ শতাংশ।

তালিকার নবম স্থানে উঠে এসেছে আমরা নেটওয়ার্ক সপ্তাহব্যাপী কোম্পানিটির ৮৬ লাখ ৬৭ হাজার ১১টি শেয়ার বেচা-কেনা হয়েছে যার বাজার মূল্য ৬৯ কোটি ৫ লাখ ১৬ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ১.৮৮ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৭৬ টাকা ২০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৭৮ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ২ টাকা ৩০ পয়সা বা ৩.০২ শতাংশ।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ