1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
৫০ কোটি টাকার বন্ড ইস্যুর অনুমতি পেল ইন্ট্রাকো
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৩৮ পিএম

৫০ কোটি টাকার বন্ড ইস্যুর অনুমতি পেল ইন্ট্রাকো

  • আপডেট সময় : মঙ্গলবার, ৬ জুন, ২০২৩
Intraco

শেয়ারবাজারে তালিকাভুক্ত ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেডকে ৫০ কোটি টাকার বন্ড ইস্যু করার অনুমতি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি সম্প্রতি কোম্পানিটিকে এই বন্ড ইস্যু করার অনুমতি দিয়েছে।

কোম্পানিটি বন্ডের এ অর্থ ৫টি এলপিজি অটো গ্যাস স্টেশন, ৫টি সিএনজি স্টেশন, ৩টি সিএনজি ফিলিং স্টেশন এবং বাকি ৪০ শতাংশ অর্থ ওয়ার্কিং ক্যাপিটাল হিসাবে ব্যবহার করবে। ইন্ট্রাকোর বন্ডের ইস্যু ম্যানেজার সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড।

সম্প্রতি ইন্ট্রাকো রিফুয়েলিং ভোলার গ্যাসক্ষেত্র থেকে আগামী সেপ্টেম্বর থেকে ঢাকা ও গাজীপুরের বিভিন্ন শিল্পে এলএনজি আকারে গ্যাস পাঠানোর জন্য সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেডের সাথে ১০ বছরের চুক্তি করেছে।

ভোলা গ্যাসক্ষেত্র থেকে এ গ্যাস প্রেরণের মাধ্যমে রাজস্ব এবং মুনাফায় উল্লেখযোগ্য প্রবৃদ্ধি আশা করছে কোম্পানিটি।

জানা গেছে, ভোলায় কোম্পানির অনেক জমি রয়েছে। প্রাথমিকভাবে সেখানে গ্যাস পরিবহনের জন্য কিছু যন্ত্রপাতিও স্থাপন করা হয়েছে। আগামী দুই থেকে তিন মাসের মধ্যে গ্যাস সরবরাহ শুরু হবে।

প্রাথমিকভাবে প্রতিদিন ৫ মিলিয়ন ঘনফুট গ্যাস (এমএমসিএফডি) আনবে কোম্পানিটি। যা আগামী এক বছরে ২০ এমএমসিএফডিতে উন্নীত হবে।

এক ইউনিট ঘনমিটার গ্যাসের জন্য শিল্প প্রতিষ্ঠানকে দিতে হবে ৪৭ টাকা ৬০ পয়সা। এরমধ্যে থেকে সুন্দরবন গ্যাস কোম্পানি পাবে ১৭ টাকা ১০ পয়সা এবং বাকি অর্থ পাবে ইন্ট্রাকো রিফুয়েলিং।

সর্বশেষ ২০২২ অর্থবছরের জন্য কোম্পানিটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছর ডিভিডেন্ড দিয়েছিল ২ শতাংশ ক্যাশ ও ৮ শতাংশ বোনাস।

চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৩৫ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৭৩ পয়সা।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ