1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
সেবা খাতের তিন কোম্পানিতে বড় সুখবর
শনিবার, ২২ জুন ২০২৪, ০৯:৪০ এএম

সেবা খাতের তিন কোম্পানিতে বড় সুখবর

  • আপডেট সময় : শনিবার, ১০ জুন, ২০২৩
share

দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত সেবা ও আবাসন খাতের তিন কোম্পানি চলতি ২০২২-২৩ অর্থবছরের জানুয়ারি থেকে মার্চ মাসে সমাপ্ত তৃতীয় প্রান্তিকে মুনাফা ও ব্যবসা বাড়ার সুখবর দিয়েছে। এ সময়ে এই খাতে তালিকাভুক্ত চার কোম্পানির মধ্যে তিন কোম্পানির ব্যবসা বাড়ার পাশাপাশি কর-পরবর্তী নিট মুনাফাও বেড়েছে।

সেবা ও আবাসন খাতের চার কোম্পানি- হলো ইস্টার্ন হাউজিং লিমিটেড, সাইফ পাওয়ারটেক লিমিটেড, শমরিতা হসপিটাল লিমিটেড ও সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেড। এর মধ্যে সাইফ পাওয়ারটেক এখনো চলতি হিসাব বছরের জানুয়ারি-মার্চ সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেনি।

ডিএসই সূত্রে জানা যায়, সামিট অ্যালায়েন্স পোর্টের চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে সমন্বিত আয় হয়েছে ৪২ কোটি ২৭ লাখ টাকা, যেখানে আগের বছরের একই সময়ে এ আয় ছিল ৪৯ কোটি ৮১ লাখ টাকা। এ সময়ে কোম্পানিটির সমন্বিত আয় কমেছে ১৫ দশমিক ১৪ শতাংশ। আয় কমার পাশাপাশি আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফায়ও কমেছে। সর্বশেষ তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত নিট মুনাফা হয়েছে ৫ কোটি ৪৭ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে এ মুনাফা ছিল ১১ কোটি ৪০ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা কমেছে ৫২ দশমিক শূন্য ২ শতাংশ।

কিন্তু চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে সামিট অ্যালায়েন্স পোর্টের সমন্বিত আয় ও নিট মুনাফা দুটোই বাড়তে দেখা গেছে। এ সময়ে কোম্পানির সমন্বিত আয় হয়েছে ১৩৬ কোটি ৭৫ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৩৪ কোটি ৮৪ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির সমন্বিত আয় বেড়েছে ১ দশমিক ৪২ শতাংশ। চলতি হিসাব বছরের তিন প্রান্তিকে কোম্পানির সমন্বিত কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২৬ কোটি ৩৫ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২১ কোটি ৭৫ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ২১ দশমিক ১৫ শতাংশ।

এদিকে একই খাতের শমরিতা হসপিটালের চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে আয় হয়েছে ৮ কোটি ২৫ লাখ টাকা, যেখানে আগের বছরের একই সময়ে আয় ছিল ৭ কোটি ৩৩ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় বেড়েছে ১২ দশমিক ৫৫ শতাংশ। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২০ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে এ মুনাফা হয়েছিল ২ লাখ টাকা।

অন্যদিকে চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে শমরিতা হসপিটালের আয় হয়েছে ২৫ কোটি ৩৪ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৭ কোটি ৪১ লাখ টাকা। সে হিসাবে বছরের ব্যবধানে কোম্পানিটির আয় কমেছে ৭ দশমিক ৫৫ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৮৭ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে এ আয় হয়েছিল ২ কোটি ৪১ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ৬৩ দশমিক ৯০ শতাংশ।

আর গত মার্চে সমাপ্ত তৃতীয় প্রান্তিকে ইস্টার্ন হাউজিংয়ের আয় হয়েছে ৬৭ কোটি ১৯ লাখ টাকা, যেখানে আগের বছরের একই সময়ে আয় ছিল ৬২ কোটি ১১ লাখ টাকা। অর্থাৎ এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় বেড়েছে ৮ দশমিক ১৮ শতাংশ। এই প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১৫ কোটি ৬৮ লাখ টাকা, যেখানে আগের বছরের একই সময়ে এ মুনাফা ছিল ১২ কোটি ১০ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানির নিট মুনাফা বেড়েছে ২৯ দশামিক ৫৯ শতাংশ। মুনাফা বাড়ার কারণ হিসেবে কোম্পানিটি জানিয়েছে, এই প্রান্তিকে তাদের ব্যবসা উল্লেযোগ্য হারে বেড়েছে। আর এ ব্যবসা বাড়ার ধারাবাহিকতায় কোম্পানির নিট মুনাফাও বেড়েছে।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে ইস্টার্ন হাউজিংয়ের আয় হয়েছে ১৬৮ কোটি ৬৮ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৫৩ কোটি ৮১ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানির আয় কমেছে ৩৩ দশমিক ৫৪ শতাংশ। তবে আয় কমলেও এই তিন প্রান্তিকে কোম্পনির নিট মুনাফায় ২২ দশমিক ২০ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। আলোচ্য সময়ে কোম্পানির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৪৪ কোটি ৮৬ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩৬ কোটি ৭১ লাখ টাকা।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ