1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬ ইমেরিটাস অধ্যাপককে সংবর্ধনা
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:৪৮ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬ ইমেরিটাস অধ্যাপককে সংবর্ধনা

  • আপডেট সময় : রবিবার, ৩০ জুলাই, ২০২৩
dhaka-univercity

সংবর্ধিত হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস ছয় অধ্যাপক। জাতির বুদ্ধিবৃত্তিক জাগরণে অনন্য অবদান রাখায় সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় অবসরপ্রাপ্ত যশস্বী এই ছয় শিক্ষককে ‘ইমেরিটাস অধ্যাপক’ ঘোষণা করা হয়।

তারা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক নজরুল ইসলাম, প্রাচ্যকলা বিভাগের অধ্যাপক হাশেম খান, চারুকলা ইনস্টিটিউটের অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের অধ্যাপক রফিকুন নবী, আন্তর্জাতিক ব্যবসায় বিভাগের অধ্যাপক খন্দকার বজলুল হক, ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক আতিউর রহমান।

সম্মাননা অনুষ্ঠানে দেশের প্রথিতযশা এই শিক্ষাবিদরা ইমেরিটাস অধ্যাপকের স্বীকৃতিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা জানান। এর ফলে জীবনের ঊষালগ্নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তাদের আরও কিছু কাজ করার সুযোগ তৈরি হলো। তারা বলেন, এই সম্মান তাদের জন্য শুধু প্রাপ্তি নয়, জাতির কাছে দায়বদ্ধতা। তাই জীবনের বাকিটা সময় শিক্ষক হিসেবে দেশ ও মানুষের কল্যাণে তাদের চেষ্টা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন দেশবরেণ্য এই শিক্ষাবিদরা। প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়কে আরও উন্নত করা এবং শিক্ষক-শিক্ষার্থীদের জন্য গবেষণার ক্ষেত্র আরও বাড়ানোর তাগিদ দেন তারা।

বাংলাদেশ-ভারত ইতিহাস ও ঐতিহ্য পরিষদের সহযোগিতায় অনুষ্ঠানের আয়োজন হয়। গত ২৮ জুলাই (শুক্রবার) বিকেলে রাজধানীর বিজয় স্মরণীর বঙ্গবন্ধু সামরিক জাদুঘরের মাল্টিপারপাস হলে (অ্যানেক্স ব্লকে) এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। অনুষ্ঠানে গেস্ট অব অনার ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ইমেরিটাস অধ্যাপক এ কে আজাদ চৌধুরী।

আলোচনায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় স্বাধীন বাংলাদেশের এক গৌরবময় প্রতিষ্ঠান। এদেশের স্বাধিকার আদায় থেকে শুরু করে প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনের অন্যতম কেন্দ্র হয়ে ওঠা এই বিশ্ববিদ্যালয় সৃষ্টি করেছে বিপুল সংখ্যক দক্ষ মানবসম্পদ। জাতির গৌরবের প্রতীক এই বিদ্যাপীঠ দেশবরেণ্য এই ছয় সাবেক শিক্ষককে ইমেরিটাস অধ্যাপক ঘোষণা করেছে; যা দেশের উচ্চ শিক্ষাঙ্গনে এক বিরল ঘটনা। গুণী ও খ্যাতিমান সাবেক শিক্ষকদের সম্মানিত করে ঢাকা বিশ্ববিদ্যালয় তার গৌরবময় ঐতিহ্যের ধারা বহাল রেখেছে।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন আয়োজক প্রতিষ্ঠান বহুমাত্রিক ডটকম এর প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম। সভাপতিত্ব করেন যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা এবং বাংলাদেশ-ভারত ইতিহাস ও ঐতিহ্য পরিষদের সহসভাপতি আনোয়ার হোসেন পাহাড়ী বীরপ্রতীক। দেশবরেণ্য শিক্ষাবিদদের সম্মানিত করার এই আয়োজনে রাজনীতিক, শিক্ষাবিদ, সাহিত্যিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, গণমাধ্যম সম্পাদকসহ সমাজের বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ