1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
আইপিওতে লসের চেয়ে লাভ বেশি: শিবলী রুবাইয়াত
রবিবার, ১৬ জুন ২০২৪, ০২:২২ এএম

আইপিওতে লসের চেয়ে লাভ বেশি: শিবলী রুবাইয়াত

  • আপডেট সময় : বুধবার, ৯ আগস্ট, ২০২৩

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, প্রাথমিক গনপ্রস্তাব (আইপিও) শেয়ারে ঝুঁকি খুবই কম। লসের চেয়ে লাভের সম্ভাবনা বেশি। অপরদিকে সেকেন্ডারি মার্কেটে জেনে বুঝে বিনিয়োগ করতে বলেন। কারন এখানে ঝুঁকি রয়েছে।

গত মঙ্গলবার বিএসইসি এবং বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটস (বিএএসএম) যৌথ উদ্যোগে আয়োজিত `পুঁজিবাজারে নারী’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আমাদের দেশকে এগিয়ে নিতে একজন নারী নেতৃত্ব দিচ্ছেন মন্তব্য করে শিবলী রুবাইয়াত বলেন, উনার (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) অভিজ্ঞতার কারণে আজ দেশের অর্থনীতি অনেক দূর এগিয়েছে। উনার কারণেই আজ আমরা উন্নত রাষ্ট্রে পরিণত হওয়ার স্বপ্ন দেখছি।

সরকার বিএসইসিকে আইন তৈরি করার জন্য বিশেষ ক্ষমতা দিয়েছে জানিয়ে তিনি বলেন, বিএসইসি চাইলে শেয়ারবাজারের যেকোন উন্নয়নে নতুন আইন তৈরি করতে পারে। এজন্য সংসদে যেতে হবে না আমাদের। তাই নারী উদ্যোক্তারা জন্য বলছি, আপনারা আসুন, নতুন নতুন পণ্য নিয়ে আমাদের কাছে। বসে আলোচনা করি। সব সময় আমাদের সহায়তা থাকবে।

শেয়ারবাজারে নারীদের অংশগ্রহণ অনেক কম জানিয়ে তিনি বলেন, এর কারণ সবাই মনে করেন শেয়ারবাজারে অনেক ঝুকি আছে। ঝুকি আছে, তবে সেটা বেশি সেকেন্ডারি মার্কেটে। ঝুকি ছাড়া আমাদের বাজারে অনেক পন্য আছে। আপনি বন্ডে বিনিয়োগ করতে পারেন। ভালো কোম্পানি, ভালো ব্যাংক দেখেও বিনিয়োগ করতে পারে, যেখানে ঝুঁকি অনেক কম রয়েছে।

এছাড়া ঝুঁকি তেমন নেই বললেই চলে, যেমন জিরো কুপন বন্ড ও মিউচুয়াল ফান্ডে। সেখান বিনিয়োগ করতে পারেন। আরও বলেন, উন্নত বিশ্বে সবচেয়ে বেশি জনপ্রিয় মিউচুয়াল ফান্ড। কিন্তু আমাদের দেশের ফান্ডটি পিছিয়ে আছে। অথচ ফান্ডটি থেকে সবচেয়ে বেশি রিটার্ন পাওয়া যায়।

আইপিওতে নারী উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান জানিয়ে শিবলী রুবাইয়াত বলেন, আইপিওর শেয়ারে ঝুঁকি কম। দশটাকার শেয়ার কমে সর্বোচ্চ আট টাকা হতে পারে, এর বেশি কমার সম্ভাবনা কম থাকে। তবে শেয়ারের দাম বেশি হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

সেকেন্ডারি মার্কেটের প্রসঙ্গে তিনি বলেন, সেকেন্ডারি মার্কেটের বেলায় আমি বলবো সেখানে বিনিয়োগ করতে হলে জেনে বুঝে বিনিয়োগ করতে হবে। এটা না হলে আপনার বিনিয়োগ ঝুঁকিতে পরবে। তবে জেনে বুঝে বিনিয়োগ করতে পারলে এই মার্কেট থেকেও লাভবান হতে পারবেন। তবে সেখানে বিনিয়োগ করার আগে অবশ্যই আপনাকে বিনিয়োগ শিক্ষা অর্জন করতে হবে।

নারীদের অংশগ্রহণে আরও এগিয়ে যাবে শেয়ারবাজার মন্তব্য করে বিএসইসি কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ বলেন, শেয়ারবাজারে বিনিয়োগের মাধ্যমে অর্থনীতিতে নারীদের ভূমিকা আরও সমুন্নত করতে হবে। এতে করে দেশের অর্থনীতির চাকা আরও বেশি শক্তিশালী হবে।

নারীদের কাছে থাকা সঞ্চয় শেয়ারবাজারে বিনিয়োগ করার পরামর্শ দিয়ে তিনি বলেন, নারী শিল্প উদ্যোক্তারা চাইলে শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলন করে নিজের ব্যবসা আরও সম্প্রসারণ করতে পারেন। নতুন নতুন পন্য নিয়ে আসুন, আমরা অর্থ সংগ্রহে সব ধরনের সহায়তা করবো।

নারী পুরুষ সমান সমান উক্তি করে বিএসইসি কমিশনার অধ্যাপক রুমানা ইসলাম বলেন, আমাদের যে রেগুলার কর্মসূচি তার মধ্যে আমরা চেষ্টা করি নারীদের জন্য আলাদা ট্রেইনিং ব্যবস্থা করার। আমরা মেয়ে বলে কোনো দিক দিয়েই কম না। এটা মনে করেই নারীদের আরো এগিয়ে আসতে হবে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ