1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
অর্থনীতিতে মানি আর ক্যাপিটাল মার্কেটের বিরাট অবদান রয়েছে : তথ্যমন্ত্রী
রবিবার, ১৬ জুন ২০২৪, ০১:৩৯ এএম

অর্থনীতিতে মানি আর ক্যাপিটাল মার্কেটের বিরাট অবদান রয়েছে : তথ্যমন্ত্রী

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০২৩

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, মানি মার্কেট এবং ক্যাপিটাল মার্কেটের দেশের অর্থনীতিতে বিরাট একটা অবদান রয়েছে। অর্থনীতির চাকাকে সচল রাখতে হলে মানি মার্কেট এবং ক্যাপিটাল মার্কেটের ভূমিকা অগ্রগণ্য। মানি মার্কেট এবং ক্যাপিটাল মার্কেট যদি একসাথে কাজ করে তাহলে দেশকে সমৃদ্ধির দিকে নিয়ে যাওয়ার ক্ষেত্রে অত্যন্ত সহায়ক শক্তি হিসেবে কাজ করবে।

বৃহস্পতিবার (০৫ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস ফ্যাকাল্টি অনুষদে আয়োজিত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে ‘ক্যাপিটাল মার্কেট ফর সাসটেইনেবল ফাইন্যান্স’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, আমাদের দেশে মানি মার্কেটের অনেক গ্রোথ হয়েছে। মানি মার্কেটের গ্রোথ কখনো এতো হতো না যদি অর্থনীতির আকার বড় না হতো। ক্যাপিটাল মার্কেট সেখানেও বিরাট গ্রোথ হয়েছে। প্রকৃত পক্ষে আমাদের অর্থনীতির আকার গত ১৫ বছরে কতগুণ বৃদ্ধি পেয়েছে সেটা অনেকের ধারনা নেই।

তিনি বলেন, আগে আমাদের অর্থনীতি ছিল ১০০ বিলিয়ন ডলারের। এখন সেটা প্রায় ১ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি। অর্থাৎ পাঁচগুণ বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে আমাদের বাজেটের আকার ২০০৯-১০ অর্থবছরে ছিল ৮৮ হাজার কোটি টাকা। আর এখন আমাদের বাজেট সাত লক্ষ ৭৩ হাজার কোটি টাকার। অর্থাৎ আমাদের বাজেট ১২গুণ বড় হয়েছে। বাংলাদেশের বাজেটের আকার বৃদ্ধি পেয়েছে। তার মানে এখনে সমৃদ্ধি এসেছে।

তিনি আরো বলেন, ২০০৬ সালে আমাদের মাথাপিছু আয় ছিল ২০৭ ডলার। আর বর্তমানে আমাদের মাথাপিছু আয় ২৮৫৯ ডলার। করোনার মধ্যে যখন পৃথিবী থমকে গেছে, মানুষ ঘরের মধ্যে আবদ্ধ তখন আমাদের মাথাপিছু আয় ভারতকে ছাড়িয়ে যায় আইএমএফের রিপোর্ট অনুযায়ী। এটা নিয়ে সব জায়গায় হইচই পড়ে যায়। তখন পাকিস্তানের প্রধানমন্ত্রী স্বীকার করলেন আজকে বাংলাদেশ আমাদের থেকে অনেক এগিয়ে। অথচ আমাদের দেশে এর প্রশংসার কোনো ঢেউ দেখতে পাইনি। তিনি বলেন, ভালো কাজের প্রশংসা হলে সেই কাজ আরো এগিয়ে যায়।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এছাড়া আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির সাবেক কমিশনার ও শান্তা অ্যাসেট ম্যানেজমেন্টের ভাইস চেয়ারম্যান আরিফ খান এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান হাফিজ মুহাম্মদ হাসান।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ), অনলাইন নিউজ পোর্টাল বিজনেস আওয়ার টোয়েন্টিফোর ডটকম এবং শেয়ারবাজারনিউজ ডটকম এই সেমিনারের আয়োজন করেছে।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ) প্রেসিডেন্ট মুহাম্মদ ছায়েদুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ