1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
সঠিক বিনিয়োগ, সমৃদ্ধ অর্থনীতির চাবিকাঠি : ছায়েদুর রহমান
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৯:৪১ এএম

সঠিক বিনিয়োগ, সমৃদ্ধ অর্থনীতির চাবিকাঠি : ছায়েদুর রহমান

  • আপডেট সময় : শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট মুহাম্মদ ছায়েদুর রহমান বলেছেন, সঠিক বিনিয়োগ, সমৃদ্ধ অর্থনীতির চাবিকাঠি। সঠিক বিনিয়োগ সিদ্ধান্ত যেমনি একজন বিনিয়োগকারীর ব্যক্তিগত বিনিয়োগকে সমৃদ্ধ করে তেমনি দেশের সার্বিক অর্থনীতি সমৃদ্ধের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

বৃহস্পতিবার (০৫ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস ফ্যাকাল্টি অনুষদে আয়োজিত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে ‘ক্যাপিটাল মার্কেট ফর সাসটেইনেবল ফাইন্যান্স’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

বিএমবিএর চেয়ারম্যান বলেন, আমাদের দেশের অর্থনীতির অগ্রযাত্রা হয়েছে গত ১৪ থেকে ১৫ বছর। তার সাথে আমাদের শেয়ারবাজার ততটা অগ্রগতি আমরা করতে পারি নাই। আমরা যদি আমাদের পার্শ্ববর্তী দেশে দেখি তাদের পুঁজির ৭০ থেকে ৮০ শতাংশ মার্কেট ক্যাপিটাল। আর আমাদের ১৭ থেকে ১৮ শতাংশ মার্কেট ক্যাপিটাল।সেই জায়গায় আমরা অনেকটা পিছিয়ে আছি।

ছায়েদুর রহমান বলেন, আমাদের উদ্দেশ্য হলো বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা। বিনিয়োগকারীদের স্বার্থের বিষয়ে আমরা প্রতি বছরই বিভিন্নভাবে ২০১৭ সাল থেকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জের নেতৃত্বে সংশ্লিষ্ট সকল স্টেক হোল্ডারদের অংশ গ্রহণে বিনিয়োগ শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। তারপরেও আমরা বিনিয়োগের ক্ষেত্রে শেয়ারবাজারে সংশ্লিষ্টতার ক্ষেত্রে অনেক ক্ষেত্রেই হতাশা ভাব, দুশ্চিন্তার মধ্যে থাকি। আমরা সঠিক সিদ্ধান্ত নিতে পারি না।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

এছাড়া আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির সাবেক কমিশনার ও শান্তা অ্যাসেট ম্যানেজমেন্টের ভাইস চেয়ারম্যান আরিফ খান এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান হাফিজ মুহাম্মদ হাসান।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ), অনলাইন নিউজ পোর্টাল বিজনেস আওয়ার টোয়েন্টিফোর ডটকম এবং শেয়ারবাজারনিউজ ডটকম এই সেমিনারের আয়োজন করেছে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ