1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
অবরোধে যেমন চলছে শেয়ারবাজার
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৯:৩১ এএম

অবরোধে যেমন চলছে শেয়ারবাজার

  • আপডেট সময় : মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০২৩

বিএনপি ও জামায়াতে ইসলামীর ডাকা অবরোধের মধ্যে মঙ্গলবার শেয়ারবাজারে স্বাভাবিক লেনদেন চলছে। নির্ধারিত সময় অনুযায়ী সকাল ১০টায় শেয়ারবাজারে লেনদেন শুরু হয়েছে। শুরুতে শেয়ারবাজারে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।

প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্য সূচক বেড়েছে। তবে লেনদেনে কিছুটা ধীরগতি দেখা যাচ্ছে।

এতে প্রথম আধাঘণ্টার লেনদেনে ডিএসইর প্রধান মূল্য সূচক বেড়েছে ২ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ৭৭ কোটি টাকা। দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ৭৩টি প্রতিষ্ঠান।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম আধাঘণ্টার লেনদেনে মূল্য সূচক ঊর্ধ্বমুখী অবস্থায় রয়েছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। এ বাজারটিতেও লেনদেনে ধীরগতি দেখা যাচ্ছে।

এর আগে ২৮ অক্টোবর ঘিরে রাজনৈতিক অস্থিরতায় শঙ্কায় গত সপ্তাহে শেয়ারবাজারে দরপতন হয়। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার সবকটি মূল্য সূচক কমার পাশাপাশি লেনদেন কমে তিনশ কোটি টাকার ঘরে চলে আসে।

আগে থেকেই মানুষের মনে রাজনৈতিক সংঘাতের যে শঙ্কা দানা বেঁধে ছিল তা ২৮ অক্টোবর শনিবার বাস্তবে রুপ নেয়। বিএনপির সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্য ও আওয়ামী লীগ কর্মীদের ব্যাপক সংঘর্ষ হয়। এতে একজন পুলিশ সদস্যসহ অন্তত দুজন মারা যাওয়ার সংবাদ পাওয়া গেছে।

সমাবেশের দিন সংঘাতের মধ্যেই চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সারাদেশে হরতালের ডাক দেয় বিএনপি। পরবর্তীতে জামায়াতে ইসলামীও হরতালের ডাক দেয়। এই দুই দলের হরতালের মধ্যে রোববার শেয়ারবাজারে স্বাভাবিক কার্যক্রম চললেও দরপতন হয়।

হরতালের পর বিএনপি এবং জামায়াত ইসলামীর পক্ষ থেকে ৩১ অক্টোবর এবং ১ ও ২ নভেম্বর অবরোধ কর্মসূচি দেওয়া হয়েছে। অবরোধে কর্মসূচির প্রথম দিন মঙ্গলবার নির্ধারিত সময় অনুযায়ী সকাল ১০টিয় শেয়ারবাজারে লেনদেন শুরু হয়েছে।

শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার দেখা মিলে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকায় লেনদেনের ১০ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ৫ পয়েন্ট বেড়ে যায়।

তবে এরপর কিছু প্রতিষ্ঠান দরপতনের তালিকা চলে এসেছে। ফলে এ প্রতিবেদন লেখার সময় ১০টা ৪০ মিনিটে ডিএসইতে ৭০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৫৪টির এবং ১০৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে দশমিক ৬০ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমেছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক দশমিক ২৭ পয়েন্ট বেড়েছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৯৬ কোটি ৯৩ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৫ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ৩৪ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৩৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২১টির, কমেছে ৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টির।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ