1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
শেয়ারবাজারের উন্নয়নে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে ডিএসই অঙ্গীকারবদ্ধ
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৮:১৭ পিএম

শেয়ারবাজারের উন্নয়নে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে ডিএসই অঙ্গীকারবদ্ধ

  • আপডেট সময় : সোমবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২৪

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক ড. তারিকুজ্জামান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পর ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার প্রত্যয়ের সাথে তাল মিলিয়ে শেয়ারবাজারের সার্বিক উন্নয়নে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে ডিএসই অঙ্গীকারবদ্ধ। সে লক্ষ্যেই দেশের শেয়ারবাজারকে ডিজিটাল পুঁজিবাজার থেকে স্মার্ট পুঁজিবাজার হিসেবে গড়ে তোলা হবে।

রোববার (১৮ ফেব্রুয়ারি) ডিএসই ট্রেনিং একাডেমিতে ডিএসই কর্তৃক ফিক্স সার্টিফিকেশন প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ডিএসই এমডি বলেন, আমরা সব সময় মনে করি শেয়ারবাজার যদি তার প্রাথমিক লক্ষ্যগুলো অর্জন করতে চায়, সেক্ষেত্রে উন্নত ডিজিটালাইজেশনের বিকল্প কিছু নেই। এ বিষয়টি প্রথম থেকেই আমরা গুরুত্ব দিয়ে আসছি। ফিক্স সার্টিফিকেশনের এই বিষয়টি আমাদের অনেকদূর এগিয়ে নিয়ে যাবে এবং একটি দক্ষ পুঁজিবাজার গড়ে উঠবে।

তারিকুজ্জামান বলেন, ডিএসইর সেন্ট্রাল অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের (ওএমএস) নির্দিষ্ট কিছু ফিচার কাঠামো রয়েছে। যেগুলো সকল ব্যবহারকারীর জন্য সমান। ব্রোকার হোস্টেড অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে একজন ব্রোকার তার বিনিয়োগকারীদের নিজের সুবিধামত ভ্যালু অ্যাডেড সার্ভিস নিশ্চিত করতে পারে। আমাদের নতুন টেকনোলজির ব্যবহারের জন্য দক্ষ কর্মীবাহিনী গড়ে তুলতে হবে। ব্রোকারেজ হাউজগুলো যদি পর্যায়ক্রমে এপিআই সংযোগের মাধ্যমে নিজস্ব ওএমএস চালু করে তাহলে গ্রাহক সেবার মান অধিকতর উন্নতি হবে। যেটা পুঁজিবাজার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে ফিক্স সার্টিফিকেশন প্রদান করা হয়- ডোরিন ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড, ইনোভা সিকিউরিটিজ লিমিটেড, আইল্যান্ড সিকিউরিটিজ লিমিটেড এবং মিকা সিকিউরিটিজ লিমিটেডকে।

পরে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান সিপিএ’র কাছ থেকে সার্টিফিকেট গ্রহণ করেন ডোরিন ক্যাপিটালের গ্রুপ সিএফও মো. মেহেদী হাসান এফসিএ, ইনোভা সিকিউরিটিজের চেয়ারম্যান ফরিদ আহমেদ ভুঁইয়া, আইল্যান্ড সিকিউরিটিজের চেয়ারম্যান মোহাম্মদ মহিউদ্দীন আহমেদ এফসিএমএ এবং মাইকা সিকিউরিটিজের উপ ব্যবস্থাপনা পরিচালক ওয়াসিফ জামান।

মার্কেট ডেভেলপমেন্ট ডিভিশনের উপ-মহাব্যবস্থাপক সাইয়িদ মাহমুদ জুবায়েরের সঞ্চালনায় উপস্থিত ছিলেন ডিএসই’র প্রধান আর্থিক কর্মকর্তা সাত্তিক আহমেদ শাহ, প্রধান রেগুলেটরি কর্মকর্তা খায়রুল বাসার আবু তাহের মোহাম্মদ, জেনারেল ম্যানেজার মো. ছামিউল ইসলাম এবং আইসিটি ডিভিশনের উপ-মহাব্যবস্থাপক হাসানুল করিম, ডোরিন ক্যাপিটালের গ্রুপ সিএফও মো. মেহেদী হাসান এফসিএ, ইনোভা সিকিউরিটিজেরর চেয়ারম্যান ফরিদ আহমেদ ভুঁইয়া, আইল্যান্ড সিকিউরিটিজেরর চেয়ারম্যান মোহাম্মদ মহিউদ্দীন আহমেদ এফসিএমএ এবং মাইকা সিকিউরিটিজের উপ-ব্যবস্থাপনা পরিচালক ওয়াসিফ জামান।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ