1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
হিসাব মান লঙ্ঘন করেছে সাফকো স্পিনিং
সোমবার, ২০ মে ২০২৪, ০২:৫২ এএম

হিসাব মান লঙ্ঘন করেছে সাফকো স্পিনিং

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর, ২০১৯

পুঁজিবাজারে তালিকাভুক্ত সাফকো স্পিনিং মিলসের ২০১৮-১৯ অর্থবছরের আর্থিক হিসাবে আন্তর্জাতিক হিসাব মান (আইএএস) লঙ্ঘন করা হয়েছে বলে জানিয়েছেন নিরীক্ষক। এছাড়া বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নির্দেশনা অমান্য করা হয়েছে।

কোম্পানিটির ২০১৮-১৯ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষায় এই এই তথ্য জানিয়েছেন নিরীক্ষক।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নোটিফিকেশন এসইসি/সিএমআরআরসিডি/২০০৫-১৫৯/এডমিন/০২/১০ অনুযায়ি, কোম্পানির পরিচালকদের ঘনিষ্ট আত্মীয় স্বজনদের ঋণ প্রদানের ক্ষেত্রে শেয়ারহোল্ডারদের অনুমতি লাগে। কিন্তু সাফকো স্পিনিং কর্তৃপক্ষ এ জাতীয় কোন অনুমতি নেয়নি।

এদিকে আন্তর্জাতিক হিসাব মান (আইএএস) ১৬ এর ৩৪ অনুযায়ি, কোম্পানির সম্পদ ৩-৫ বছর অন্তর ধারাবাহিক পূণ:মূল্যায়ন করতে হয়। কিন্তু সাফকো স্পিনিং কর্তৃপক্ষ ২০১২ সালের সেপ্টেম্বরে পূণ:মূল্যায়ন করলেও এরপরে ৭ বছর অতিবাহিত হলেও আর তা করেনি।

জুলাই-সেপোটম্বর-১৯ সময়ের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান বা ইপিএস হয়েছে ১ টাকা ৬২ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল শূণ্য দশমিক ০৯ পয়সা।আলোচ্য সময়ে শেয়ার প্রতি সম্পদ মূল্য বা এনএভিপিএস দাঁড়িয়েছে ১৫ টাকা ৬০ পয়সা। ৩০ জুন শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য বা এনএভিপিএস দাঁড়িয়েছিল ১৭ টাকা ২৩ পয়সা।

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা।পরিশোধিত মূলধন ২৯ কোটি ৯৮ লাখ ২০ হাজার টাকা। কোম্পানিটির রিজার্ভে রয়েছে ২৩ কোটি ২০ হাজার টাকা। মোট শেয়ার সংখ্যা ২ কোটি ৯৯ লাখ ৮১ হাজার ৭১৬টি । এর মধ্যে ৩০ শতাংশ শেয়ার রয়েছে কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের হাতে। এছাড়া প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৮ দশমিক ৬৩ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৬১ দশমিক ৩৭ শতাংশ শেয়ার রয়েছে।

উল্লেখ্য, কোম্পানিটি ২০০০ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত হয়ে বর্তমানে ‘জেড’ ক্যাটাগরিতে অবস্থান করছে। আর কোম্পানিটির শেয়ার দর রয়েছে ৭ টাকা ৯০ পয়সা।

শেয়ারবার্তা/ সাইফুল

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ