1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
ইতিবাচক সূচকেও ভরসা পাচ্ছেন না বিনিয়োগকারীরা
বুধবার, ১৫ মে ২০২৪, ০৬:১৮ এএম

ইতিবাচক সূচকেও ভরসা পাচ্ছেন না বিনিয়োগকারীরা

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর, ২০১৯
share mar-7

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের ইতিবাচক প্রবণতায় চলছে লেনদেন। এদিন শুরু থেকেই সৃষ্ট ক্রয় চাপে বাড়তে থাকে সূচক। বৃহস্পতিবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে।

আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১০১ কোটি টাকা। বাজার সংশ্লিষ্টরা বলছেন. পুঁজিবাজার এমন একটি স্থান, যেখানে ওঠা-নামা থাকবেই। এক সময় বাজার খারাপের দিকে যাবে; আবার সেখান থেকে ভালো অবস্থানে ফিরে আসবে এটাই বাজারের নিয়ম। এটি সব পুঁজিবাজারেই থাকে; কিন্তু গত কয়েক বছর ধরে আমাদের পুঁজিবাজারের অবস্থা ভালো দেখা যাচ্ছে না এবং বিনিয়োগকারীদের ভালো কোনো আশাও দিতে পারছি না।

আবার অনেকে বলেন, এখনই বিনিয়োগের সময়। এখন অনেক কম দরে ভালো মানের শেয়ার কেনা যাবে। কিন্তু তাতেও কোনো বিনিয়োগকারী ভরসা পাচ্ছেন না। কারণ, প্রতিনিয়ত শেয়ারের দর কমে যাচ্ছে। বাজারে তারল্য সংকট একেবারে নেই সেটা বলব না। তবে এর মূল কারণ ব্যাংক খাতের খেলাপি ঋণ। এ খাতে অনেক বিনিয়োগ কমে গেছে। বিদেশি বিনিয়োগও তেমন বাড়ছে না। এক সময় দেখা গেছে, বিদেশি বিনিয়োগ এসে বাজারকে অনেক চাঙা করেছে। এখন সেটা দেখা যায় না। আসলে বিনিয়োগকারীর আস্থা নেই। আস্থা ফেরাতে হলে বাজারে বিনিয়োগ বাড়াতে হবে বলেও মনে করছেন তারা।

এদিকে, আজকের বাজার বিশ্লেষণে দেখা গেছে, দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৪২০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৯৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫০৭ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩৪টির, দর কমেছে ৫৩টির এবং দর পরিবর্তীত রয়েছে ৪৩টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১০১ কোটি ১৮ লাখ ৫৭ হাজার টাকা।

এর আগের কার্যদিবস একই সময় ডিএসইর ব্রড ইনডেক্স ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৪০৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৯৮৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৫০০ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৮০ কোটি ১৩ লাখ ১৩ হাজার টাকা।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ১৪১ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১১৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৭টির, দর কমেছে ১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ১৬ কোটি ৭ লাখ ৬১ হাজার টাকা।

শেয়ারবারতা/ সাইফুল

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ