1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
বিদায়ী সপ্তাহে বিনিয়োগকারীরা হারিয়েছে ৫ হাজার কোটি টাকার বেশি
রবিবার, ১৬ জুন ২০২৪, ০১:২৮ এএম

বিদায়ী সপ্তাহে বিনিয়োগকারীরা হারিয়েছে ৫ হাজার কোটি টাকার বেশি

  • আপডেট সময় : শনিবার, ১৮ মে, ২০২৪

বিদায়ী সপ্তাহে (১২-১৬ মে) সূচকের বড় পতনের মধ্যদিয়ে লেনদেন হয়েছে শেয়ারবাজারে। এতে সপ্তাহ ব্যবধানে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীরা তাদের মূলধন হারিয়েছে ৫ হাজার ২০২ কোটি টাকা। ডিএসইর সাপ্তাহিক হালনাগাদ প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)

সপ্তাহের প্রথম কর্মদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ১ হাজার ৮২৪ কোটি টাকায়। আর সপ্তাহের শেষ কর্মদিবসে বাজার মূলধন কমে দাঁড়িয়েছে ৭ লাখ ৭ হাজার ২৬ কোটি টাকায়। এতে সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন উধাও হয়ে গেছে ৫ হাজার ২০২ কোটি টাকা বা ০.৭৪ শতাংশ।

সপ্তাহের ব্যবধানে কমেছে ডিএসইর সবকটি সূচকও। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ১৪৩.৬৩ পয়েন্ট বা ২.৫৪ শতাংশ। এছাড়া ডিএসইএস সূচক কমেছে ৩০.৪১ পয়েন্ট বা ২.৪৫ শতাংশ। আর ডিএসই-৩০ সূচক কমেছে ৪১.২৫ পয়েন্ট বা ২.০৫ শতাংশ। সূচকের বড় পতনের পাশাপাশি ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণও। সপ্তাহজুড়ে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৮২১ কোটি ৪১ লাখ টাকা, আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ৪ হাজার ৮০২ কোটি ৭২ লাখ টাকা। লেনদেন কমেছে ৯৮১ কোটি ৩১ লাখ টাকা। এদিকে, প্রতি কর্মদিবসে গড় লেনদেন কমেছে ২০.৪৩ শতাংশ বা ১৯৬ কোটি ২৬ লাখ টাকা। চলতি সপ্তাহের প্রতি কর্মদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৭৬৪ কোটি ২৮ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিল ৯৬০ কোটি ৫৪ লাখ টাকা। সপ্তাহজুড়ে ডিএসইতে ৩৯২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮৫টির, কমেছে ২৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ারের দাম। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

এদিকে, সপ্তাহ ব্যবধানে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই সূচক কমেছে ১.৩৮ শতাংশ ও সিএসসিএক্স সূচক ১.৩৬ শতাংশ।

এছাড়া সিএসআই সূচক ২.০২ শতাংশ, সিএসই-৩০ সূচক ১.৭৫ শতাংশ ও সিএসই-৫০ সূচক ০.৮৪ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৪৬.২৪ পয়েন্টে, ১২২১৩.৯১ পয়েন্ট ও ১১৩৩.৯৮ পয়েন্টে।

সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে ১২৪ কোটি ৯১ লাখ টাকা। সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ২১৩ কোটি ৩০ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল ৩৩৮ কোটি ২১ লাখ টাকা। সপ্তাহজুড়ে সিএসইতে ৩৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭৬টির, কমেছে ২৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ার দর।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ