1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
রাজস্ব নীতি একক ব্যক্তি ও গোষ্ঠীতে পরিণত হয়েছে: সিপিডি
রবিবার, ১৬ জুন ২০২৪, ০২:৫৮ এএম

রাজস্ব নীতি একক ব্যক্তি ও গোষ্ঠীতে পরিণত হয়েছে: সিপিডি

  • আপডেট সময় : শুক্রবার, ৭ জুন, ২০২৪

দেশের রাজস্ব নীতি একক ব্যক্তি ও গোষ্ঠীতে পরিণত হয়েছে বলে করছেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম।

শুক্রবার (৭ জুন) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত বাজেট-পরবর্তী সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, নতুন অর্থমন্ত্রী বাজেটে মুন্সিয়ানা দেখাতে পারেননি। দেশের সাধারণ মানুষের জন্য যা খুবই দুর্ভাগ্যের। বাজেটে মূল্যস্ফীতি ৬.৫ শতাংশ নামানোর কথা বলা হয়েছে। তবে মূল্যস্ফীতি কমানোর চেয়ে উসকে দিতে পারে। কালো টাকা সাদা করার যে সুযোগ দেওয়া হয়েছে তা হল প্রণোদনা-মূলক ব্যবস্থা। দেশের রাজস্ব নীতি একক গোষ্ঠীতে পরিণত হয়েছে। এজন্য সরকার সবকিছু জানার পরেও এরকম সুবিধা দিয়ে যাচ্ছে। এছাড়া দেশের মেঘা প্রকল্পগুলো আদতে মেঘা অর্থনীতির স্বপ্ন দেখাচ্ছে কিনা সেটাও দেখার বিষয়।

সিপিডির সম্মাননীয় ফেলো মোস্তাফিজুর রহমান বলেন, কালো টাকার বিষয়ে যে সুবিধা দেওয়া হয়েছে তাতে সরকারের অন্য কোন সংস্থা প্রশ্ন করতে পারবে না। এমনকি এই কালো টাকার বিষয়ে দুর্নীতি দমন কমিশনও (দুদক) প্রশ্ন করতে পারবে না। প্রতি বছর এদের মাথায় হাত বুলানো হবে, নাকি এ বিষয়ে কাজ করা হবে সেটি আসলে দেখার বিষয়। বছরের পর বছর কালো টাকা সাদা করার সুযোগ দিয়েও কোন লাভ হয়নি। কারণ এদের সিন্ডিকেট ১৫ শতাংশ কর দেওয়াটাও বোঝা মনে করে। তারা নির্ধারিত এই কর ও দিতে চায় না।

সিপিডি’র নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন বলেন, বাজেট কোন সময় দেওয়া হচ্ছে তা গুরুত্বপূর্ণ। একদিকে চলছে উচ্চ মূল্যস্ফীতি; সেই সঙ্গে রিজার্ভ সংকট আছে। এই পরিস্থিতিতে অর্থনৈতিক স্থিতিশীলতা ফিরিয়ে আনা গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু এসব সংকট সমাধানে বাজেটে বিশেষ কোনো উদ্যোগ দেখা যাচ্ছে না। অর্থনীতিতে এখন যেসব সমস্যা আছে, প্রথমত- সেগুলো মেনে নিয়ে তার গভীরতা বুঝতে হবে। এরপর সমাধানের দিকে যেতে হবে। কিন্তু প্রস্তাবিত বাজেটে তেমন কোনো ঘোষণা দেখা গেল না।

বাজেটে এনবিআরের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা, মূল্যস্ফীতি ও জিডিপি প্রবৃদ্ধির যে লক্ষ্যমাত্রা ঘোষণা করা হয়েছে, সেগুলো অর্জন করা সম্ভব হবে না। বিনিয়োগের প্রবৃদ্ধির যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, তা-ও অর্জন করা সম্ভব হবে না বলে মন্তব্য করেন ফাহমিদা খাতুন।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ