1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
সঠিক পরিচালনায় দৈন্যদশা আসবে না পুঁজিবাজারে
সোমবার, ২০ মে ২০২৪, ০৬:১৪ এএম

সঠিক পরিচালনায় দৈন্যদশা আসবে না পুঁজিবাজারে

  • আপডেট সময় : সোমবার, ৩০ ডিসেম্বর, ২০১৯
share

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন। এদিন শুরুতে ক্রয় চাপ কিছুটা বেশী থাকলেও পরবর্তীতে তা অনেকটা হ্রাস পায়। সোমবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে প্রায় ১০৫ কোটি টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, লেনদেনের শুরু থেকেই সূচক এক ধরনের সংশয় বিরাজ করছে। শেষ পর্যন্ত উত্থান টিকে কিনা তা নিয়ে সংশয়ে রয়েছেন বিনিয়োগকারীরা। মূলত গত ১০ বছর ধরে পুঁজিবাজারের সূচক নিচের দিকে যাচ্ছে। বিশ্বের কোনো পুঁজিবাজারে এরকম অবস্থা পাওয়া যাবে না। আমাদের বাজার উল্টো দিকে যাচ্ছে। আসলে বাজার টিকে থাকে আস্থার ওপর। সবচেয়ে বেশি শঙ্কার বিষয়, বিদেশি বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করে বেরিয়ে যাচ্ছেন। তারা মনে করছেন, স্বল্প সময়ে এ বাজার ভালো হচ্ছে না। যদি সেটা মনে না করতেন, তাহলে তারা শেয়ার বিক্রি করতেন না। কারণ, অনেক বিচার-বিশ্লেষণ করে তারা বাজারে বিনিয়োগ করেন। এখন মৌলভিত্তির শেয়ারের দর অনেক নিচে। বাজার যদি সঠিকভাবে পরিচালিত হতো, তাহলে এমন দৈন্যদশা হওয়ার কথা নয়। আইপিও বন্ধ রাখা বাজারের জন্য কোনো সমস্যার সমাধান হতে পারে না। বাজারে যদি ইকুইটি আসার প্রক্রিয়া চলমান না থাকে, তাহলে কীভাবে বাজারে ইকুইটির প্রবাহ বাড়বে। কাজেই এ বিষয়টিতে যুগপোযোগি সিদ্ধান্ত নিতে হবে বলেও মনে করছেন তারা।

এদিকে, আজকের বাজার বিশ্লেষণে দেখা গেছে, দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৪৪১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৯৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫১১ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩১টির, দর কমেছে ১২৮টির এবং দর পরিবর্তীত রয়েছে ৮২টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১০৩ কোটি ৪৩ লাখ ৬৮ হাজার টাকা।

এর আগের কার্যদিবস একই সময় ডিএসইর ব্রড ইনডেক্স ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৪৪২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৯৯৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৫১৬ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ১৩৬ কোটি টাকা।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ১৯০ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৫টির, দর কমেছে ৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ৩ কোটি ৬০ লাখ ৪৫ হাজার টাকা।

শেয়ারবার্তা/ সাইফুল

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ