1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
শেয়ার কারসাজির দায়ে ১ ব্যক্তি ও ৩ প্রতিষ্ঠানকে জরিমানা
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৪:২৫ এএম

শেয়ার কারসাজির দায়ে ১ ব্যক্তি ও ৩ প্রতিষ্ঠানকে জরিমানা

  • আপডেট সময় : শনিবার, ৬ জুলাই, ২০২৪
bsec

শেয়ারবাজারে তালিকাভুক্ত এসএমই মার্কেটের হিমাদ্রি লিমিটেডের শেয়ার কারসাজির দায়ে এক বিনিয়োগকারী ও তিন প্রতিষ্ঠানকে ১ কোটি ৭০ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ।

বিএসইসি সূত্রে জানা গেছে, যাদের জরিমানা করা হয়েছে, তারা হলেন-মোঃ রফিকুল বারী ও তার প্রতিষ্ঠান মেসার্স এআর ট্রেডার্সকে ১ কোটি টাকা, মেসার্স ওভি ব্রিকসকে ৬০ লাখ টাকা এবং মুনির ট্রেডার্সকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তদন্তে এক বিনিয়োগকারী ও তিন প্রতিষ্ঠান ২৭ এপ্রিল থেকে ২৮ আগস্ট ২০২৩ পর্যন্ত হিমাদ্রি লিমিটেডের শেয়ার লেনদেনে কারসাজিতে জড়িত ছিলেন বলে প্রমাণিত হয়েছে।

অভিযুক্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ৩০ কর্মদিবসের মধ্যে জরিমানা পরিশোধ করার নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশনা মানতে ব্যর্থ হলে আইন অনুযায়ি তাদের বিরুদ্ধে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

ডিএসই থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ১৮ এপ্রিল হিমাদ্রি লিমিটেডের শেয়ারের দাম ছিল ৩৫ টাকা ৫০ পয়সা। যা ২৮ আগস্ট শেয়ারটির দাম বেড়ে দাঁড়ায় ২ হাজার ৭৯০ টাকা ২০ পয়সায়। শেয়ারটির এমন অস্বাভাবিক দাম বৃদ্ধির কারণে কোম্পানিগুলোর লেনদেন নিয়ে তদন্ত করে ডিএসই।

বর্তমানে, হিমাদ্রি লিমিটেডের শেয়ারের মূল্য প্রতিটি ১ হাজার ৯৪৯ টাকা। এর আগে গত বছরের নভেম্বরের মাঝামাঝি সময়ে প্রতিটি শেয়ার ১০ হাজার টাকায় ওঠেছিল ছিল।

কমিশনের আদেশে বলা হয়েছে, ২৭ এপ্রিল থেকে ১৭ সেপ্টেম্বর ২০২৩ সময়কালে মেসার্স ওভি ব্রিকস এবং সহযোগীরা শেয়ারটি কারসাজি করে ২ কোটি ২ লাখ টাকা রিয়েলাইজড গেইন করেছে এবং ৭৯ কোটি ৯৫ লাখ টাকা আনরিয়েলাইজড গেইন করেছে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ