1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
বিদায়ী বছর ২০১৯ সালে ডিএসইতে লেনদেন কমেছে ১৪.৮১ শতাংশ
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ১১:৪১ এএম

বিদায়ী বছর ২০১৯ সালে ডিএসইতে লেনদেন কমেছে ১৪.৮১ শতাংশ

  • আপডেট সময় : মঙ্গলবার, ৩১ ডিসেম্বর, ২০১৯
graph-dse

গত বছরে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক যেমন রেকর্ড পরিমাণ কমেছে, তেমনি কমেছে লেনদেনও। বিদায়ী বছর ২০১৯ সালে দু-একবার সাময়িক দর বৃদ্ধি ছাড়া বছরের প্রতিটি সময়ই মন্দা অবস্থার মধ্যে দিয়ে পার করেছে পুঁজিবাজার। আলোচ্য বছরে ডিএসইতে টাকার অংকে লেনদেন কমেছে ১৪.৮১ শতাংশ। অন্যদিকে ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমেছে ১৭.৩২ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, ২০১৯ সালে মোট লেনদেনের পরিমাণ দাঁড়ায় ১,১৩,৮২১ কোটি ৮৮ লাখ টাকা। যা গতবছরের চেয়ে ১৯,৭৬৯ কোটি ৪৪ লাখ টাকা বা ১৪.৮১ শতাংশ কম৷ ২০১৯ সালে ২৩৭ দিন লেনদেন হয়৷ যার গড় লেনদেন ছিল ৪৮০ কোটি ২৬ লাখ টাকা৷ অপরদিকে ২০১৮ সালে ২৪২ কার্যদিবসে মোট লেনদেনের পরিমান ছিল ১৩৩,৫৯১ কোটি ৩৩ লাখ টাকা এবং গড়ে লেনদেনের পরিমান ছিল ৫৫২ কোটি ০৩ লাখ টাকা।

ডিএসই‘র মূল্য সূচক সমুহ

ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স)
ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্য সূচক ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আগের বছরের চেয়ে ৯৩২.৭১ পয়েন্ট বা ১৭.৩২ শতাংশ হ্রাস পেয়ে ৪৪৫২.৯৩ পয়েন্টে অবনিত হয়৷ ২০১৯ সালে ডিএসইএক্স মূল্য সূচক সর্বোচ্চ ৫,৯৫০.০১ পয়েন্টে উন্নিত হয় এবং সর্বনিম্ন ছিল ৪৪১৭.৯৫ পয়েন্ট৷ ২০১৩ সালের ২৮ জানুয়ারি ৪,০৯০.৪৭ পয়েন্ট নিয়ে এ সূচকের যাএা শুরু হয়৷

ডিএসই ৩০ সূচক (ডিএস৩০)
ডিএসই ৩০ সূচক (ডিএস৩০) ৩৬৭.৪৪ পয়েন্ট বা ১৯.৫৪ শতাংশ হ্রাস পেয়ে ১৫১৩.৩৫ পয়েন্টে দাঁড়ায়৷ ২০১৯ সালে ডিএস৩০ মূল্য সূচক সর্বোচ্চ ২,০৪৯.০০ পয়েন্টে উন্নিত হয় এবং সর্বনিম্ন ছিল ১২১৭.০৪ পয়েন্ট। ২০১৩ সালের ২৮ জানুয়ারি ১,৪৭৩.০১ পয়েন্ট নিয়ে এ সূচকের যাএা শুরু হয়।

ডিএসইএক্স শরীয়াহ্ সূচক (ডিএসইএস)
একই বছর ডিএসইএক্স শরীয়াহ্ সুচক (ডিএসইএস) ২৩২.৯৯ পয়েন্ট বা ১৮.৯০ শতাংশ হ্রাস পেয়ে ৯৯৯.৮৩ পয়েন্টে অবনিত হয়৷ ২০১৯ সালে (ডিএসইএস)মূল্য সূচক সর্বোচ্চ ১,৩৩১.৬৩ পয়েন্টে উন্নিত হয় এবং সর্বনিম্ন ছিল ৯৮৬.৪৭ পয়েন্ট৷ ২০১৪ সালের ২০ জানুয়ারি ৯৪১.২৮ পয়েন্ট নিয়ে এ সূচকের যাএা শুরু হয়।

বাজার মূলধন
২০১৯ সালে ডিএসই’র বাজার মূলধন হ্রাস পেয়েছে ১৪.৮০ শতাংশ৷ ডিএসই বাজার মূলধন আগের বছরের তুলনায় ৪৭,৭৪৪ কোটি টাকা বা ১২.৩৩ শতাংশ হ্রাস পেয়ে ৩ লাখ ৩৯ হাজার কোটি টাকায় অবনিত হয়৷ ২০১৯ সালে বাজার মূলধন সর্বোচ্চ ৪ লাখ ২১ হাজার কোটি টাকায় উন্নিত হয় এবং সর্বনিম্ন ছিল ৩ লাখ ৩৭ হাজার কোটি।

শেয়ারবার্তা/ সাইফুল

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ