1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
জানুয়ারি হতে সুদহার সিঙ্গেল ডিজিট কার্যকরের অনুরোধ
সোমবার, ২০ মে ২০২৪, ০২:৫১ এএম

জানুয়ারি হতে সুদহার সিঙ্গেল ডিজিট কার্যকরের অনুরোধ

  • আপডেট সময় : বুধবার, ১ জানুয়ারী, ২০২০

ব্যাংক ঋণে সুদের হার সিঙ্গেল ডিজিট পহেলা এপ্রিলের পরিবর্তে পহেলা জানুয়ারি থেকে কার্যকরের অনুরোধ জানিয়েছে বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)। সংগঠনটির অনুরোধের সঙ্গে একমত পোষণ করেছে আরও দুটি সংগঠন- বিকেএমইএ ও বিটিএমএ।

মঙ্গলবার বিজিএমইএ’র পক্ষ থেকে এ সংক্রান্ত একটি চিঠি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কাছে পাঠানো হয়েছে।

সংগঠনের সভাপতি ড. রুবানা হক স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়, সম্প্রতি বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত সংবাদের মাধ্যমে জানা যায় যে ব্যাংক ঋণে সুদের হার ৯ শতাংশ ১ এপ্রিল থেকে কার্যকরের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সুতরাং পোশাক শিল্পকে টিকিয়ে রাখতে সিঙ্গেল ডিজিটের সিদ্ধান্তটি পরিবর্তন করে ২০২০ সালের ১ জানুয়ারি থেকে কার্যকরের অনুরোধ জানাচ্ছি।

সোমবার রাজধানীর গুলশানে এক জরুরি বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছিলেন, শিল্প খাতে ঋণের সুদের হার ৯ শতাংশের মধ্যে বা সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার সিদ্ধান্তটি আবার তিন মাস পিছিয়ে দেয়া হল।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ক্রেডিট কার্ড ছাড়া সব ধরনের ঋণের সুদের হার হবে সর্বোচ্চ ৯ শতাংশ। আগের সিদ্ধান্ত ছিল শুধু শিল্প খাতের ঋণের সুদের হার হবে সর্বোচ্চ ৯ শতাংশ। অন্যান্য খাতের ঋণের সুদের হার নির্ধারিত হবে বাণিজ্যিকভিত্তিতে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী সব ধরনের আমানতের সুদের হার হবে সর্বোচ্চ ৬ শতাংশ। আগের সিদ্ধান্ত ছিল সরকারি আমানতের সুদের হার হবে সর্বোচ্চ ৬ শতাংশ। নতুন এই সিদ্ধান্ত কার্যকর হবে আগামী ১ এপ্রিল থেকে। আমানত ও ঋণের সুদের হার কার্যকর হওয়ার কথা ছিল ১ জানুয়ারি থেকে।

শেয়ারবার্তা / মিলন

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ