1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
পতন দিয়ে ডিএসইর চায়না সূচকের যাত্রা শুরু
বুধবার, ১৫ মে ২০২৪, ০৪:২১ পিএম

পতন দিয়ে ডিএসইর চায়না সূচকের যাত্রা শুরু

  • আপডেট সময় : বুধবার, ১ জানুয়ারী, ২০২০

পতন দিয়ে যাত্রা শুরু করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন সূচক সিডিসেট। কৌশলগত বিনিয়োগকারী চায়নাদের আবিস্কার এ সূচকটি বুধবার (০১ জানুয়ারি) ডিএসইর ওয়েবসাইটে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে।

এদিন ডিএসইর চায়না সূচকটি ৮৯৯.৭৬ পয়েন্ট নিয়ে যাত্রা শুরু করে। যা লেনদেনের প্রথমদিকে ইতিবাচক ছিল। তবে দিন শেষে কমে দাড়িঁয়েছে ৮৯৫.১৫ পয়েন্টে। অর্থাৎ প্রথম দিন সূচকটি কমেছে ৪.৬১ পয়েন্ট।

এর আগে বৃহৎ বাজার মূলধনের কোম্পানিগুলোকে নিয়ে গঠিত সিডিসেট সূচকটি গত ৩০ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। যে সূচকটি পরীক্ষামূলকভাবে ২৬ ডিসেম্বর চালু করা হয়।

ডিএসই’র শেয়ারহোল্ডারদের উপস্থিতিতে সূচকটি উদ্বোধন করেন স্টক এক্সচেঞ্জটির চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম। এসময় কৌশলগত বিনিয়োগকারীর মনোনীত পরিচালক শিয়ে ওয়েনহাই এবং শেনঝেন সিকিউরিটিজ ইনফরমেশন কোম্পানির জেনারেল ভাইস ম্যানেজার শিং জিং পিং উপস্থিত ছিলেন।

এই সূচকটিতে কোম্পানি অন্তর্ভূক্তির ক্ষেত্রে বাজার মূলধন (শীর্ষ স্থানীয়), মৌলভিত্তি (মুনাফা) ও তারল্য (লেনদেন, ট্রেডিং ডে) ইত্যাদি বিবেচনায় নেয়া হয়েছে। সূচকটিতে বর্তমানে ৪০টি কোম্পানি রয়েছে। সূচকটির ভিত্তি তারিখ ধরা হয়েছে ২০১৫ সালের ৩১ ডিসেম্বর। সূচকটি অর্ধবার্ষিকী অর্থাৎ প্রতি ৬ মাস অন্তর পূর্নমূল্যায়ন করা হবে।

ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের সমন্বয়ে চীনের কনসোর্টিয়ামের ব্যবসায়িক ও প্রযুক্তিগত সহযোগিতার অংশ হিসেবে বৃহৎ, মধ্যম ও স্বল্প মূলধনী কোম্পানির সমন্বয়ে CNI-DSE Select Index (“CDSET”) নতুন সূচক চালু করার উদ্যোগ নেয়া হয়। শেনঝেন স্টক এক্সচেঞ্জের সাবসিডিয়ারি কোম্পানি শেনঝেন সিকিউরিটিজ ইনফরমেশন কোম্পানি লিঃ ও ডিএসই যৌথভাবে এই সূচকটির ডিজাইন ও ডেভেলপমেন্ট এর কাজ করেছে।

এই সূচকের মাধ্যমে বিনিয়োগকারীরা বৃহৎ, মধ্যম ও স্বল্প মূলধনী কোম্পানিগুলোর মূল্যের হ্রাস বৃদ্ধি এক নজরে বুঝতে পারেন। এছাড়া ডিএসই’র সূচকের বিশ্বব্যাপী ব্র্যান্ডিং হবে এবং বিদেশি বিনিয়োগকারীগন বাংলাদেশের শেয়ারবাজারে বিনিয়োগ করতে আরও বেশি আগ্রহী হবে বলে আশা করছে ডিএসই কর্তৃপক্ষ।

শেয়ারবার্তা / আনিস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ