1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
অস্থিরতা বাড়ছে সিভিও পেট্রোর বিনিয়োগকারীদের
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১১:৪৯ পিএম

অস্থিরতা বাড়ছে সিভিও পেট্রোর বিনিয়োগকারীদের

  • আপডেট সময় : সোমবার, ২০ জানুয়ারী, ২০২০

পুঁজিবাজারে তালিকাভুক্ত বেসরকারি রিফাইনারি কোম্পানি সিভিও পেট্রোকেমিক্যাল লিমিটেডের বার্ষিক উৎপাদন সক্ষমতা ৫০ লাখ টন। কিন্তু কোম্পানিটি উৎপাদন করতে পারে ১০ থেকে ১২ হাজার টন। চাহিদানুসারে কনডেনসেট না পাওয়ায় প্রতিষ্ঠানটি লাভবান হতে পারছে না। অন্যদিকে চলতি মাসে সিলেট গ্যাসফিল্ডের সঙ্গে শেষ হতে যাচ্ছে কনডেনসেট সরবরাহ চুক্তি। এসব নিয়ে অস্থিরতার মধ্যে রয়েছেন কোম্পানিটির সাধারণ ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। কারণ শেয়ারদর পতনে তারা গত এক বছরে লোকসান করেছে প্রায় ২০০ কোটি টাকা।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, ২০১৪ সালের ২ এপ্রিল উৎপাদনে আসে পুঁজিবাজারের তালিকাভুক্ত জ্বালানি খাতের সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারি লিমিটেড। তবে জ্বালানি খাতে নানা অনিয়মের সঙ্গে জড়িত থাকায় জ্বালানি মন্ত্রণালয় গত ২০১৬-১৭ অর্থবছর সাময়িকভাবে সিভিও পেট্রোকে কনডেনসেট সরবরাহ বন্ধ রাখে। মূলত তখন থেকে কোম্পানিটি অস্তিত্বের সংকটে পড়ে। বর্তমানে প্রতিষ্ঠানটির উৎপাদন সক্ষমতার মাত্র ২৫ শতাংশ ব্যবহার করতে পারছে। গত ২০১৮-১৯ অর্থবছরের প্রতিষ্ঠানটি সিলেট গ্যাসফিল্ড থেকে ১২ হাজার ৬০০ টন কনডেনসেট সরবরাহ পায়, যা আগের বছরে ছিল ১০ হাজার ৭৬৮ টন।

আগের অর্থবছরের তুলনায় দুই হাজার টন সরবরাহ বাড়লেও নিট মুনাফা অর্ধেকে কমেছে। গত অর্থবছরে কোম্পানিটির নিট মুনাফা হয়েছিল ৩১ লাখ টাকা, যা ২০১৭-১৮ অর্থবছরে ছিল ৬৫ লাখ টাকা। আর গত অর্থবছর কোম্পানিটির উৎপাদিত পণ্যের বিক্রয় আয় ছিল ৭২ কোটি ৯৬ লাখ টাকা, যা আগের বছরে ছিল ৬৬ কোটি সাত লাখ টাকা। একইভাবে ২০১৮-১৯ অর্থবছরে উৎপাদিত পণ্যের ব্যয় ছিল ৬৮ কোটি ৩০ লাখ টাকা, যা ২০১৭-১৮ অর্থবছরে ছিল ৬১ কোটি ৯ লাখ টাকা।

কোম্পানিটি চাহিদানুসারে কনডেনসেট না পাওয়ায় লাভবান হতে পারছে না। এ কারণে গত তিন অর্থবছরে কোম্পানিটির বিনিয়োগকারীরা লভ্যাংশ পেয়েছিলেন মাত্র দুই শতাংশ করে। এছাড়া চলতি মাসে সিলেট গ্যাস ফিল্ডের সঙ্গে শেষ হতে যাচ্ছে কনডেনসেট সরবরাহ চুক্তি। ব্যবসায় পরিচালনা করতে হলে অবশ্যই এ চুক্তি নবায়ন করতে হবে। এক্ষেত্রে উভয় পক্ষের সম্মতি থাকতে হবে। তা না হলে বন্ধ হতে পারে উৎপাদন। এতে বিপাকে পড়তে পারে কোম্পানিটির বিনিয়োগ।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন সূত্রে জানা যায়, দেশের কৃষি, শিল্প প্রক্রিয়ায়, বিদ্যুৎ উৎপাদন, পরিবহন, গৃহস্থালির কাজে ও অর্থনীতির চাকা সচল রাখতে বছরে ৭০ লাখ টন জ্বালানি তেলের চাহিদা আছে। এ চাহিদা পূরণে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন বছরে পরিশোধিত জ্বালানি প্রায় ৪৩ লাখ টন এবং অপরিশোধিত জ্বালানি ১১ থেকে ১২ লাখ টন আমদানি করে।

গত ২০১৮-১৯ অর্থবছরের বাংলাদেশে জ্বালানি পণ্যের বিক্রয় ছিল ৬৫ লাখ ৪৯ হাজার টন, যা আগের অর্থবছরে ছিল ৬৯ লাখ ৪৮ হাজার টন। অর্থাৎ এক বছরে জ্বালানি তেলের বিক্রয় কমেছে চার লাখ টন।

ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, গত বছরের ১৩ জানুয়ারি সিভিও পেট্রোকেমিক্যালের প্রতিটি শেয়ারের দর ছিল ২৩৮ টাকা। আর চলতি বছরের ১৬ জানুয়ারিতে অব্যাহত দরপতনে তা কমে দাঁড়ায় ৭৮ টাকা ৩০ পয়সা। অর্থাৎ এক বছরের ব্যবধানে কোম্পানির শেয়ারদর কমেছে ১৫৯ টাকা ৭০ পয়সা। এতে সাধারণ বিনিয়োগকারী ও প্রাতিষ্ঠানিককারীদের ক্যাপিটাল লস প্রায় ২০০ কোটি টাকা।

শেয়ারবার্তা / হামিদ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ