1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
পুঁজিবাজারে কবে আসবে পদ্মা ব্যাংক?
রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:১৫ পিএম

পুঁজিবাজারে কবে আসবে পদ্মা ব্যাংক?

  • আপডেট সময় : শুক্রবার, ৩১ জানুয়ারী, ২০২০
padma bank

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল পদ্মা ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ও সব কর্মকর্তাদের ভূয়সী প্রসংসা করে বলেছেন, ‘ফেল করবে না পদ্মা ব্যাংক এটা আমার দৃঢ় বিশ্বাস, এমনকি জাতীয় সংসদেও এই কথা বলেছিলাম আমি। ব্যাংকের প্রতিটি কর্মী এক একজন লড়াকু সৈনিক। তারা জিতবেই।’

আগামী এক বছরের মধ্যে পুঁজিবাজারে পদ্মা ব্যাংক আসবে বলে আশা প্রকাশ করে অর্থমন্ত্রী বলেন, ব্যাংকের পুঁজি নগদ টাকা নয় বরং বিশ্বাস। রাস্তা হারানো যাবে না, গন্তব্য ঠিক রেখে এগিয়ে যেতে হবে। লক্ষ্যমাত্রা অর্জনে নির্দিষ্ট পরিকল্পনা থাকতে হবে। গ্রাহকদের আস্থা তৈরি করতে পেরেছে পদ্মা ব্যাংক।

গত মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে ব্যাংকটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক অনুষ্ঠানে তিনি এসব বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পদ্মা ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত। শুভেচ্ছা বক্তব্য রাখেন ব্যবস্থাপনা পরিচালক মো. এহসান খসরু।

সোনালী ব্যাংকের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী, জনতা ব্যাংকের চেয়ারম্যান ড. জামালউদ্দিন আহমেদ এবং আইসিবির চেয়ারম্যান অধ্যাপক ড. মজিব উদ্দিন আহমদ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন। এছাড়া অন্য পরিচালকদের মধ্যে উপস্থিত ছিলেন ড. হাসান তাহের ইমাম, তামিম মারজান হুদা, সোনালী ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধান, জনতা ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুস সালাম আজাদ, অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শামসুল ইসলাম, রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)-এর ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৯ জানুয়ারি বাংলাদেশ ব্যাংক থেকে লাইসেন্স পায় পদ্মা ব্যাংক লিমিটেড। ব্যাংকটির মূল মালিকানায় চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক সোনালী, অগ্রণী, জনতা, রূপালী ও ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। ৫৭টি শাখার মাধ্যমে দেশব্যাপী আধুনিক ব্যাংকিং সেবা গ্রাহকদের দোর গোড়ায় পৌঁছে দিচ্ছে পদ্মা ব্যাংক লিমিটেড।

কিন্তু পুঁজিবাজারে আসার ক্ষেত্রে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আইন করে কতিপয় শর্ত বেঁধে দিয়েছে। এর মধ্যে অন্যতম শর্ত হলো- আর্থিক স্বচ্ছলতা (Solvency margin) এবং মুনাফা অর্জন (Earning profit in the previous year)। এছাড়া, পুঁজিবাজারে আসার ক্ষেত্রে আরো কতিপয় শর্ত রয়েছে, যেগুলো অনিয়ম ও দুনীর্তির কারণে বহুল আলেচিত পদ্মা ব্যাংকের পক্ষে সহসা প্রতিপালন করা কষ্টসাধ্য হয়ে উঠবে।

শেয়ারবার্তা / আনিস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ