1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
অভিনব পন্থায় জালিয়াতি এসএস স্টিলের
রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:৩৬ পিএম

অভিনব পন্থায় জালিয়াতি এসএস স্টিলের

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৩০ জানুয়ারী, ২০২০
sssteel

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এসএস স্টিল লিমিটেড অভিনব পন্থায় জালিয়াতি করে অন্য কোম্পানির নামে বরাদ্দকৃত এসএস স্টিল লিমিটেডের শেয়ার হাতিয়ে নেওয়ার পাঁয়তারা করছে। প্রায় একই নামে কোম্পানি খুলে প্লেসমেন্ট শেয়ার হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে তারা।

রবিবার (২ ফেব্রুয়ারী) ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাগর রুনি হলে শোর ক্যাপ হোল্ডিংস লিমিটেডের কোম্পানি সচিব মাজহারুল ইসলাম এ দাবি জানান।

তিনি বলেন, এই অবৈধ কাজে সহায়তা করছে রেজিষ্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস (আরজেএসসি) এবং শেলটেক ব্রোকারেজ লিমিটেড। আর এ জালিয়াতিতে নেতৃত্ব দিয়েছেন এস এস স্টিলের চেয়ারম্যান মি. জাভেদ অপগ্যানহ্যাপেন।

শোর ক্যাপ হোল্ডিংস লিমিটেড (Shore Cap Holdings Limited)। ২০১০ সালে নিবন্ধিত একটি প্রাইভেট কোম্পানি। ২০১৫ সালের জুন মাসে আমাদের কোম্পানি এসএস স্টিল লিমিটেড থেকে ৯৯ লাখ ৯১ হাজার প্লেসমেন্ট শেয়ার ক্রয় করে। আইসিবি ইসলামি ব্যাংকের ছয়টি চেকের মাধ্যমে ওই বছরে জুন থেকে আগষ্ট সময়ে শেয়ারের মূল্য হিসাবে ৯ কোটি ৯৯ লক্ষ টাকা পরিশোধ করা হয়। এরপর রেজিষ্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের (আরজেএসসি) মাধ্যমে এসএস স্টিল লিমিটেডের শেয়ার বরাদ্দ পায়।

২০১৭ সালে এসএস স্টিলের শেয়ার হোল্ডিংয়ের তথ্যে (ফরম-১০এ) আমাদের কোম্পানি শোর ক্যাপ হোল্ডিংস লিমিটেড-এর নামে উল্লিখিত শেয়ার দেখানো হয়। কিন্তু ২০১৮ সালে পুঁজিবাজারে আইপিও প্রসপেক্টাসে ঠিকানা ঠিক রেখে শোর ক্যাপ হোল্ডিংস লিমিটেডের (Shore Cap Holdings Limited) নাম বদলে শোরক্যাপ হোল্ডিং লিমিটেড (Shorecap Holding Limited) করা হয়। এখানে কূটকৌশলে শোর ক্যাপকে একত্র করে ‘শোরক্যাপ’ এবং হোল্ডিংস-এর এস’টা বাদ দিয়ে হোল্ডিং’ করা হয়। এ বিষয়ে আমরা আপত্তি করলে তারা এটাকে টাইপিং মিসটেক বলে দাবি করে। এরপর ২০১৮ সালের রিটার্ন-এ আরজেএসসিকে ম্যানেজ করে এসএস স্টিলের শেয়ার হোল্ডিংয়ের তথ্যে (ফরম ১০-এ) নতুন সৃষ্ট জালিয়াতি কোম্পানি শোরক্যাপ হোল্ডিং লিমিটেডের নাম দেয়া হয়, তবে ঠিকানা অপরিবর্তিত রাখা হয়। পরবর্তী সময়ে ২০১৯ সালের ২৫ জুন জালিয়াতির উদ্দেশ্যে নাম দেওয়া কোম্পানির (শোররক্যাপ হোল্ডিং লিমিটেড) নামে আরজেএসসিতে ভিন্ন কোম্পানির নিবন্ধন করা হয়।

আদালত প্রভাবিত করে প্রায় একই নামে এ কোম্পানি খোলা হয়। কোম্পানিটির দু জন পরিচালকের একজন স্টিলের চেয়ারম্যান জাভেদ অপগ্যানহ্যাপেনের আত্মীয় হাসনা অপগ্যানহ্যাপেন, অন্যজন এসএস স্টিলের পরিচালক সাদাত রহমান। ২০১৯ সালে জন্ম নেয়া শোরক্যাপ হোল্ডিং লিমিটেডের নামে ১ নভেম্বর বিও অ্যাকাউন্ট খোলে স্বনামধন্য সিকিউরিটিজ হাউস শেলটেক ব্রোকারেজ লিমিটেড। এটা পুঁজিবাজার-সংশ্লিষ্টদের জন্য খুবই পরিতাপের বিষয় যে, শেলটেক ব্রোকারেজও জালিয়াতিতে জড়িয়ে পড়েছে।

এসএস স্টিলের চেয়ারম্যান জাভেদ অপগ্যানহ্যাপেন অত্যন্ত চতুর ও ক্ষমতাবান হলেও তাড়াহুড়া করতে গিয়ে তিনি জালিয়াতির কিছু ছাপ রেখে যান। শেলটেক ব্রোকারেজে তিনি ভিন্ন ঠিকানা ব্যবহার করে জালিয়াতি কোম্পানির নামে বিও অ্যাকাউন্ট খোলেন। যার নং ১২০২৫৫০০৬৬৯৩০৪২৪ । তার বিরুদ্ধে বিএসইসিতে আরও একাধিক জালিয়াতির অভিযোগ রয়েছে ।

এসএস স্টিলের চেয়ারম্যান জাভেদ অপগ্যানহ্যাপেনের জালিয়াতি থেকে আমাদের স্বার্থ সুরক্ষায় আদালতে যাই। চলতি বছরের ১৫ জানুয়ারি শোরক্যাপ হোল্ডিংয়ের নামে থাকা বিও নয় স্টিলের ৯৯ লাখ ৯১ হাজার প্লেসমেন্ট শেয়ার বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়েছেন উচ্চ আদালত। প্রকৃত মালিকদের বদলে জালিয়াতির মাধ্যমে নতুন কোম্পানি গঠন করে প্লেসমেন্ট শেয়ার হস্তান্তর এ অভিযোগে করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ওই প্লেসমেন্ট শেয়ার হস্তান্তর বা বিক্রি করার উপর নিষেধাজ্ঞা আরোপ করে।

গত ১৫ জানুয়ারি শোরক্যাপ হোল্ডিংস লিমিটেডের পক্ষে আইনজীবীর মাধ্যমে কোম্পানির ওই রিট আবেদন করেন। আবেদনে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এসএস স্টিলের চেয়ারম্যান অপগ্যানহ্যাপেন, ব্যবস্থাপনা পরিচালক সিরাজুল ইসলাম, কোম্পানি সচিব মোস্তাফিজ কোম্পানির পরিচালক হাসনা অপগ্যানহ্যাপেন, সাদাত রহমান, রেজিস্টার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস (আরজেএসসি), বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), বাণিজ্য মন্ত্রণা সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল), ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক (সিএসই) ও শেলটেক ব্রোকারেজ লিমিটেডের বিরুদ্ধে প্লেসমেন্ট শেয়ার হস্তান্তরে জালিয়াতির অভিযোগ আনা হয়েছে।

২০১৯ সালের ১০ অক্টোবর লতিফ সিকিউরিটিজের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্টে শেয়ার কাছ জন্য এসএস স্টিলকে চিঠি দেয় শোর ক্যাপ হোল্ডিংস লিমিটেড। কিন্তু কোম্পানিটি সেই চিঠির কোনা উত্তর দেয়নি। যে কারণে এ বিষয়ে বিএসইসি, সিডিবিএল, ডিএসই ও সিএসই’র হস্তক্ষেপ চায় কোম্পানিটি। এরপর এসএস স্টিলের পক্ষ থেকে শোর ক্যাপ হোল্ডিংস লিমিটেডের বদলে কাছাকাছি নামের ‘শোরক্যাপ। হোল্ডিং লিমিটেড’-এর শেলটেক ব্রোকারেজে থাকা অন্য বিও অ্যাকাউন্টে ওই শেয়ার হস্তান্তর করা হয় । বিষয়টি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির নজরে আনলে সংস্থাটি আরজেএসসি ও আইপিও প্রসপেক্টাসের । তথ্য বিশ্লেষণ করে সঠিক বিও অ্যাকাউন্টে শেয়ার হস্তান্তরের নির্দেশ দেয়। কিন্তু ওই নির্দেশনা আমলে নেয়নি এসএস স্টিল লিমিটেড ।

এদিকে উচ্চ আদালতের আদেশ ও বিএসইসির হস্তক্ষেপে শেয়ার বিক্রি-হস্তান্তর করতে পারছে না জালিয়াত কোম্পানি শোরক্যাপ হোল্ডিং লিমিটেড। এবার উচ্চ আদালতের আদেশের পর শোর ক্যাপ হোল্ডিংসের আইনজীবী অ্যাডভোকেট অন রেকর্ড মি. সত্য রঞ্জন মণ্ডলকে না জানিয়ে গত ২০ জানুয়ারি চেম্বার জজ আদালতে আবেদন করেছে শোর ক্যাপ হোল্ডিং লিমিটেড । সত্য রঞ্জন মণ্ডলের অনুপস্থিতিতে শুনানি শেষে উচ্চ আদালতের দেওয়া নিষেধাজ্ঞা স্থগিত করেছেন চেম্বার জজ আদালত। আইন ভেঙে আবেদনের শুনানির পরিপ্রেক্ষিতে এ বিষয়ে আইনি পদক্ষেপ নেওয়ার অনুরোধে জানিয়ে সুপ্রিম কোর্টের রেজিস্টারের হস্তক্ষেপ চাওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শোর ক্যাপ হোল্ডিং লিমিটেডের মনিরুজ্জামান রাসেল এইচ আর ম্যানেজার,সাজ্জাদ হোসাইন সহকারী একাউন্টস।

শেয়ারবার্তা/ সাইফুল

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ