1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
ব্যাংকের বিনিয়োগের খবরে বড় উত্থান পুঁজিবাজারে
সোমবার, ২০ মে ২০২৪, ০৬:৩৯ এএম

ব্যাংকের বিনিয়োগের খবরে বড় উত্থান পুঁজিবাজারে

  • আপডেট সময় : মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারী, ২০২০
dse-cse-trade

বিনিয়োগের জন্য প্রত্যেক ব্যাংকের ২০০ কোটি টাকার তহবিল গঠনের খবরে মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) তেজিভাব নিয়ে শুরু হয়েছে পুঁজিবাজারের লেনদেন। যা বড় উত্থানে শেষ হয়েছে। এদিন উভয় পুঁজিবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, পুঁজিবাজারে বিনিয়োগের জন্য প্রত্যেক ব্যাংক ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন করতে পারবে। ব্যাংকগুলো নিজস্ব উৎস অথবা ট্রেজারি বিল বন্ডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক থেকে তহবিলের অর্থ সংগ্রহ করতে পারবে। সোমবার (১০ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ‘ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন’ এ সংক্রান্ত এক সার্কুলার জারি করেছে। পুঁজিবাজারে ব্যাংকের এই বিনিয়োগের খবরে মঙ্গলবার তেজিভাবে লেনদেন হয়েছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৭২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট এবং সিডিএসইটি সূচক ১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৩০, ১৫১৭ এবং ৯০৪ পয়েন্ট।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫০৫ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৬৪ কোটি ৯৬ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৪০ কোটি ৮৯ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৯৬টির বা ৮৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৪০টির বা ১১ শতাংশের এবং ২০টি বা ৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৩০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬১১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২০২টির, কমেছে ৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দর। আজ সিএসইতে ৩০ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারবার্তা/ সাইফুল

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ